News71.com
 Features
 05 Sep 22, 03:02 PM
 1373           
 0
 05 Sep 22, 03:02 PM

ক্লান্তি আমার ক্ষমা করো প্রভু

ক্লান্তি আমার ক্ষমা করো প্রভু

নিউজ ডেস্কঃতরুণদের ছোটাছুটি একটু বেশি। তার ওপর এখন বেশ গরম। এই সময়েও ক্লান্তি যেন পেয়ে না বসে খেয়াল রাখতে হবে সেদিকে। সতেজ ও প্রাণোচ্ছল থাকা চাই সারাবেলা। আরামদায়ক পোশাক, পুষ্টিকর খাবার ও কিছু স্বাস্থ্যকর অভ্যাসের মাধ্যমে ফুরফুরে থাকা যায় যেকোনো সময়। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে লিখেছেন আতিফ আতাউর

অফিসে, ক্লাসে বা কাজে প্রতিদিন বাইরে বেরোতে হয় তরুণদের। গরমের এই সময়ে ক্লান্তি কাটিয়ে সারা দিন সতেজ থাকা খুব সহজ নয়। তবে কিছু নিয়ম মেনে চললে গরমকে পাশ কাটিয়ে তাজা ও ফুরফুরে থাকা যায়। নিজের মধ্যকার এই প্রাণোচ্ছলতার প্রভাব পড়ে কর্মক্ষেত্রসহ আশপাশের সবার মধ্যেই।

গরমকেও তখন আর ক্লান্তিদায়ক মনে হয় না।

ঢাকা মেডিক্যাল কলেজের চিকিত্সক ডা. নুসরাত সুলতানার পরামর্শ, গরমে সারা দিন সতেজ থাকার জন্য সকাল থেকেই প্রস্তুতি শুরু করতে হবে। ঘুম থেকে উঠে অযথা স্মার্টফোনে সময় কাটানো যাবে না। এ সময় এক গ্লাস পানি খেয়ে বাইরে হাঁটতে বের হওয়া ভালো। ভোরে ঘুম থেকে উঠতে হবে। ভোরের বাতাস ও হাঁটাচলার কারণে শরীরের পেশি দ্রুত সচল হয়ে ওঠে। রক্ত সঞ্চালনের গতি বাড়ে। দেহমনে ফুরফুরে ভাব ফুটে উঠতে শুরু করে। এরপর বাসায় ফিরে ঠাণ্ডা পানিতে গোসল করতে হবে।

শোভন মেকওভারের রূপ বিশেষজ্ঞ শোভন সাহার পরামর্শ, গরমে আরাম পেতে সময় নিয়ে গোসল করতে পারেন। গোসল শরীর-মনকে সজীব ও প্রাণবন্ত করে তোলে। গোসলের কারণে শরীরের ধুলা-ময়লা ও ক্ষতিকর টক্সিন বের হয়ে যায়। সতেজ থাকতে গোসলের পানিতে গোলাপজল, সাদা চন্দন ও পুদিনাপাতা বাটা মিশিয়ে নিতে পারেন। অথবা অ্যান্টিসেপটিক সাবান, শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে।

সারা দিন হাসিখুশি থাকার চেষ্টা করা, আরামদায়ক পোশাক বেছে নেওয়া চনমনে থাকার অন্যতম উপায়

পুষ্টিবিদ আখতারুন নাহার আলোর মতে, সকালের খাবার কোনোভাবেই পরিহার করা যাবে না। সারা দিন শরীরে জ্বালানির কাজ করে সকালের খাবার। আবার খুব বেশি খাবার গ্রহণ করা থেকেও বিরত থাকতে হবে। ঘরে তৈরি পুষ্টিকর খাবার খেয়ে দিন শুরু করতে হবে। মাছ, মাংস, শাক-সবজি ও ফলমূল বেশি খেতে হবে।

আপনি শিক্ষার্থী বা কর্মজীবী যা-ই হন না কেন, পরতে হবে আরামদায়ক পোশাক। এখন ঢিলেঢালা পোশাক পরার চল। ক্যাজুয়াল ও স্ট্রিটওয়্যারে এই সময় আরাম পাবেন। হালকা রঙের পোশাক গরমে বেশি মানানসই। এ ছাড়া শার্ট, পলো শার্ট, টি-শার্ট ও পাঞ্জাবিও পরা যাবে। তবে পোশাকের ম্যাটারিয়াল গরম উপযোগী হওয়া চাই। গরমে শুধু সাদা পরার চলটা আর নেই বললেই চলে। এখন উজ্জ্বল রঙের পোশাকও স্থান পাচ্ছে তরুণদের সংগ্রহে।

কর্মক্ষেত্রে কাজের ফাঁকে কিছুক্ষণ বই পড়লে, চা বা কফি পানে ফিরে আসে কর্মচঞ্চলতা

রঙ বাংলাদেশের স্বত্বাধিকারী সৌমিক দাস বললেন, গরমে আরাম পেতে সুতির পোশাক বেশি উপযোগী। অন্য যেসব ম্যাটারিয়ালে পোশাক তৈরি হচ্ছে, সেগুলোতেও গরমে আরামের কথা মাথায় রাখা হয়। তবু ব্যাগে এক সেট পোশাক রাখা যেতে পারে, যাতে বেশি ঘেমে গেলে বদলে নেওয়া যায়। ঘাম এড়াতে গোসলের পর ময়েশ্চারাইজার, ডিওডোরেন্ট ব্যবহার করতে হবে। বাইরে ছাতা ব্যবহার করতে হবে। সঙ্গে টিস্যু বা রুমাল রাখতে পারেন। এখন ওয়েট টিস্যু কিনতে পাওয়া যায়। শুষ্ক মুখে আর্দ্র ভাব এনে দেয় এমন টিস্যুর ব্যবহার। এটাও ব্যবহার করতে পারেন।

ক্লাস বা কাজ—যেটাই হোক না কেন, খুব বেশি চাপ নেওয়া যাবে না। বেশি কাজের চাপ বা ধকলে ক্লান্তি পেয়ে বসে। তাই কাজের মধ্যে বিরতি নিতে হবে। বিরতিতে এক কাপ কফির সঙ্গে প্রিয় বইয়ের পাতা উল্টাতে পারেন বা জানালা দিয়ে বাইরের প্রকৃতিকে উপভোগ করতে পারেন। প্রিয়জনকে ফোন দিয়ে কথা বলতে পারেন। কাজের চাপের ফাঁকে মন ভালো হবে।

সারা দিন পর্যাপ্ত পানি পান করুন। এ সময় পানিশূন্যতার কারণে শরীর ক্লান্ত হয়ে পড়ে। পানি শরীরে আর্দ্রতা ধরে রাখে। ত্বকও পরিষ্কার রাখে। ত্বকে শুষ্কতা বোধ করলে মুখে পানির ঝাপটা দিন। এটা মুহূর্তেই ত্বকে সতেজ ভাব নিয়ে আসে। ত্বক নিয়মিত ময়েশ্চারাইজ রাখতে হবে। ত্বকের জন্য মানানসই কোনো ময়েশ্চারাইজার ক্রিম সঙ্গে রাখতে পারেন।

বড় কথা হলো, নিজেকে ভালোবাসতে হবে। মন ভালো রাখতে যা করতে চান তা করতে হবে। সারা দিনের ব্যস্ততায় অনেকে সময় বাঁচাতে জাংক ফুড গ্রহণ করে। এটা ঠিক নয়। শরীরের জন্য উপযোগী খাবার খেতে হবে। ঠিক সময়ে খাবার খেতে হবে। তেল-চর্বিযুক্ত খাবার খাওয়াও বাদ দিতে হবে।

ছুটির দিন প্রিয়জনদের সঙ্গে নিয়ে ঘুরতে যেতে পারেন। এতেও সতেজ ও ফুরফুরে লাগবে। বিকেলের আড্ডায় পোলো শার্ট পরতে পারেন, গরম কম লাগবে। রাতে বাসায় ফিরে আবার গোসল করতে হবে। দেরি করে ঘুমানো বা রাত জাগা যাবে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন