News71.com
 International
 19 Jan 16, 12:29 PM
 918           
 0
 19 Jan 16, 12:29 PM

ফেব্রুয়ারির শুরুতে বাংলাদেশ - ভারত সচিব পর্যায় বৈঠক দিল্লিতে।।

ফেব্রুয়ারির শুরুতে বাংলাদেশ - ভারত সচিব পর্যায় বৈঠক দিল্লিতে।।

আন্তর্জাতিক ডেস্ক : আগামী ১লা ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিবদের বৈঠক অনুষ্ঠিত হবে। ভারতের রাজধানি দিল্লিতে হবে এ বৈঠক। দুদিনের এ সফরে বাংলাদেশের পররাষ্ট্র সচিব দিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিবের সাথে রুটিন বৈঠক ছাড়াও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল সহ সরকারের গুরুত্বপূর্ণ কর্তা ব্যক্তিদের সাথে দিপাক্ষিক বৈঠক ও সৌজন্য সাক্ষাৎ করবেন।

জানা গেছে ভারতের আমন্ত্রণে বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহিদুল হক এ দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি নতুনদিল্লী সফর করবেন। সফরসুচি অনুযায়ি ১লা ফেব্রুয়ারি অর্থাৎ সফরের প্রথমদিনই বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিব জয়শংকরের দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য সাম্প্রতিক সময়ে ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পাদিত চুক্তি গুলোকে কিভাবে দ্রুত বাস্তবায়ন করা যায় ও দুদেশের সম্পর্ককে কিভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায় এ নিয়ে দুই পররাষ্ট্র সচিব আলোচনা করবেন। এছাড়াও ভারতের প্রদত্ত ঋণের টাকায় গৃহিত প্রকল্পগুলো বাস্তবায়নের পদক্ষেপ নিয়েও আলোচনা হবে বলে শোনা যাচ্ছে ।

ভারত-বাংলাদেশ দুই দেশের মধ্যে সম্প্রতিক সময়ে অনেক দিক থেকে বড় বড় অর্জন ও সফলতা মিললেও তিস্তার পানি সমস্যার মত ২/১ টি বিষয়ে আমাদের অভিজ্ঞতা ভাল নয়। তাই পররাষ্ট্র সচিবের বৈঠকে পানি সমস্যার সমাধান নিয়েও আলোচনা হবে বলে ধারনা করা হচ্ছে। এছাড়াও ভারত প্রস্তাবিত পারমাণবিক সহযোগিতা বিষয়ে কথা হতে পারে বলে শোনা যাচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন