News71.com
 Sports
 19 Feb 22, 11:36 PM
 199           
 0
 19 Feb 22, 11:36 PM

প্রোটিয়াদের বিপক্ষে ইনিংস ব্যবধানে জয়ে কিউইদের রেকর্ড।।

প্রোটিয়াদের বিপক্ষে ইনিংস ব্যবধানে জয়ে কিউইদের রেকর্ড।।

স্পোর্টস ডেস্কঃ নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো নিউজিল্যান্ড দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংস ব্যবধানে জয়ের রেকর্ড গড়ল। এছাড়া ২০০৪ সালের মার্চের পর প্রোটিয়াদের বিপক্ষে কিউইদের প্রথম টেস্ট জয় এটি।  ক্রাইস্টচার্চে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে প্রথম ইনিংসে ৯৫ রানে গুটিয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ১১১ রানে। ফলে স্বাগতিকদের জয় ইনিংস ও ২৭৬ রানে।  মূলত ম্যাচের প্রথম দুই দিনেই গড়া হয়ে যায় কিউইদের জয়ের ভিত। তৃতীয় দিন বলা যায় ছিল কেবল জয়-পরাজয়ের ব্যবধান দেখার অপেক্ষা। আড়াই দিনের কম সময়ে রেকর্ড ব্যবধানে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেল নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ৪৮২ রানের রান পাহাড়ের জবাব দিতে নেমে দ্বিতীয় দিনেই বিপদে পড়ে দক্ষিণ আফ্রিকা। ৩ উইকেটে ৩৪ রান নিয়ে সফরকারীরা দ্বিতীয় দিন শেষ করে। টেম্বা বাভুমা ও কাইল ভেরেইন কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন, তবে তাতে কোনো লাভ হয়নি। বাভুমা ৪১ রান ও ভেরেইন ৩০ রান করেন। ৪৬ রানে ৫ উইকেট হারানো দক্ষিণ আফ্রিকা ষষ্ঠ উইকেট হারায় ৮৭ রানে। তারপর ১১১ রানে হয়ে যায় অলআউট।

দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট শিকার করেন টিম সাউদি। টেস্ট ক্রিকেটে এখন সাউদি কিউইদের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারি। অলরাউন্ড পারফরম্যান্স করে ম্যাচসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যাট হেনরি।
এর আগে টস হেরে প্রথম দিন আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে মাত্র ৯৫ রানে অল-আউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা। ম্যাট হেনরি একাই শিকার করেছিলেন সাতটি উইকেট। মাত্র ২৩ রানের বিনিময়ে সাত উইকেট পেয়েছিলেন তিনি। ফলে প্রথম দিনেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিল নিউজিল্যান্ড।
প্রথম ইনিংসে নিউজিল্যান্ড সংগ্রহ করে ৪৮২ রান। শতক হাঁকান হেনরি নিকোলস। ১৬৩ বলে ১০৫ রান করেন তিনি। শতকের খুব কাছে গিয়েও আশাহত হন টম ব্লান্ডেল। ১৩৮ বলে ৯৬ রান করে সাজঘরে ফেরেন তিনি। বিধ্বংসী বোলিংয়ের পর ব্যাট হাতেও হার না মানা অর্ধশতক হাঁকান ম্যাট হেনরি। ৬৮ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন তিনি। প্রথম ইনিংসে নিউজিল্যান্ড পায় ৩৮৭ রানের বড় লিড। দক্ষিণ আফ্রিকার পক্ষে ডুয়াইন ওলিভিয়ের তিনটি এবং কাগিসো রাবাদা, মার্কো ইয়ানসেন ও এইডেন মারক্রাম দুইটি করে উইকেট নেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন