News71.com
 Literature
 16 Jun 16, 12:18 AM
 1958           
 0
 16 Jun 16, 12:18 AM

গানের পাখি খ্যাত হেমন্ত মুখোপাধ্যায়ের আজ শুভ জন্মদিন...

গানের পাখি খ্যাত হেমন্ত মুখোপাধ্যায়ের আজ শুভ জন্মদিন...

 

সাহিত্য ডেস্ক: হেমন্ত মুখোপাধ্যায় একজন খ্যাতিমান বাঙালি কণ্ঠশিল্পী, সঙ্গীত পরিচালক ও প্রযোজক । তিনি হিন্দি সঙ্গীত জগৎ এ হেমন্ত কুমার নামেই সমধিক পরিচিত । শিল্পী হেমন্ত মুখোপাধ্যায় বারানসির পবিত্র শহরে ১৯২০ সালের ১৬ জুন জন্মগ্রহণ করেন ।


তাঁর পরিবার কলকাতায় আসে বিংশ শতাব্দির প্রথমার্ধে‌। হেমন্ত ভবানিপুরের মিত্র ইনস্টিটিউশনে ছিলেন। সেখানেই ওনার বাল্যবন্ধু ও কবি সুভাষ মুখোপাধ্যায়ের সাথে পরিচয়। ইন্টারমিডিয়েট পাস করে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং পড়তে যান। কিন্তু, তিনি সঙ্গীতের জন্য আপন শিক্ষা ত্যাগ করেন। তাঁর সাহিত্যিক হবার ইচ্ছে ছিল। কিছুদিন, তিনি দেশ পত্রিকার জন্যে লেখেন। ১৯৩৭ থেকে তিনি সম্পূর্ণভাবে সঙ্গীত জগতে প্রবেশ করেন। হেমন্ত কুমারের ছোটবেলা কাটে তিন ভাই এক বোন নীলিমার সঙ্গে । বড় ভাই তারাজ্যোতি ছোটগল্প লিখতেন। ছোটভাই , অমল মুখোপাধ্যায় কিছু বাংলা ছায়াছবিতে সঙ্গীত পরিচালনা করেছিলেন ।

১৯৪৫ সালে হেমন্ত মুখোপাধ্যায় বেলা মুখপাধ্যায়ের সঙ্গে পবিত্র বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৪৩ সালে বাংলা ছায়াছবি, কাশিনাথে, সঙ্গীত পরিচালক পঙ্কজ মল্লিক বেলাকে দিয়ে কিছু জনপ্রিয় গান গাইয়েছিলেন, কিন্তু বিবাহের পর তিনি আর সঙ্গীত জগৎ এ প্রবেশ করলেন না। হেমন্তের দুই সন্তান - পুত্র: জয়ন্ত ও কন্যা: রাণু।


শৈলেশ দাসগুপ্তর সাহায্যে, হেমন্তর প্রথম গান ১৯৩৩ সালে আমার গানেতে এল নবরূপী চিরন্তন,রেকর্ড করেন। এ গানটি সেরকম জনপ্রিয়তা লাভ করেনি। তার পর, ১৯৩৭ সালে Columbia র জন্য, হেমন্ত গান নরেশ ভট্টাচায্যের লেখা, শৈলেশ দাসগুপ্তর সুরে, জানিতে যদি গো তুমি ও "বলো গো বলো মোরে"। তার পর প্রতি বছর, তিনি গ্রামোফোন কঃ অব ইন্ডিয়ার জন্য গান রেকর্ড করলেন।


১৯৪০ সালে, সঙ্গীত পরিচালক কমল দাসগুপ্ত, হেমন্তকে দিয়ে, ফাইয়াজ হাস্মির কথায়ে "কিতনা দুখ ভুলায়া তুমনে" ও "ও প্রীত নিভানেভালি" গাওয়ালেন। প্রথম ছায়াছবির গান, তিনি গাইলেন, নিমাই সন্ন্যাস ছবির জন্যে।


হেমন্ত মুখোপাধ্যায়ের অসংখ্য গানের মধ্যে জনপ্রিয় কিছু গান:

"আমি দূর হতে তোমারেই দেখেছি,আর মুগ্ধ এ চোখে চেয়ে থেকেছি"

"এই রাত তোমার আমার, ঐ চাঁদ তোমার আমার…শুধু দুজনে"

"আজ দুজনার দুটি পথ ওগো দুটি দিকে গেছে বেঁকে"

"আমায় প্রশ্ন করে নীল ধ্রুবতারা,আর কতকাল আমি রব দিশাহারা"

"বন্ধু তোমার পথের সাথীকে চিনে নিও,মনের মাঝেতে চিরদিন তাকে ডেকে নিও"


ভারতবর্ষের জনপ্রিয় এই কণ্ঠশিল্পী সুরের জাদুতে গানের আবেশে ভারতবর্ষের সঙ্গীত প্রেমিদের মাতিয়ে হঠাৎ করে ১৯৮৯ সালের ২৬ সেপ্টেম্বর তাঁর অগণিত ভক্তদের বিদায় জানিয়ে ইহলোক ত্যাগ করেন ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন