News71.com
 Lifestyle
 24 Aug 16, 05:30 PM
 1000           
 0
 24 Aug 16, 05:30 PM

সফল হওয়ার জন্য প্রয়োজন ৪ মানসিক দক্ষতা

সফল হওয়ার জন্য প্রয়োজন ৪ মানসিক দক্ষতা

লাইফস্টাইল ডেস্কঃ সফল হওয়ার জন্য কয়েকটি বিষয়ে মানসিক দক্ষতা অর্জন করা প্রয়োজন। এ দক্ষতাগুলো না থাকলে সফল হওয়াও কঠিন বিষয়। এ লেখায় তুলে ধরা হলো সে দক্ষতাগুলোর কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়।

১. নির্দিষ্ট বিষয়ে মনোযোগ
মানুষের মন বহু তথ্যের অত্যন্ত শক্তিশালী নেটওয়ার্ক। এখানে অসংখ্য তথ্য ও হাজারো চিন্তা একত্রে বিশ্লেষিত হয় এবং প্রবেশ করে ও বের হয়ে যায়। এক্ষেত্রে আপনার পেশা কিংবা শিক্ষার মাত্রা যাই থাকুক না কেন, নিজের সৃজনশীলতা, কল্পনাশক্তি ও কোনো কিছু সৃষ্টি করার ক্ষমতা ব্যবহার করে আপনি তা সাজিয়ে নিতে পারেন। আপনার মনের এ ক্ষমতাকে সঠিকভাবে কাজে লাগানোর জন্য চিন্তাভাবনাকে একটি নির্দিষ্ট বিষয়ের দিকে নিবদ্ধ করতে হবে। এছাড়া চিন্তাভাবনায় আনতে হবে ইতিবাচকতা। অতি সামান্য ইতিবাচক বিষয়কেও হেলাফেলা করা যাবে না। মনকে সঠিক দিকে চালিত করার জন্য ইচ্ছাশক্তি গড়তে হবে।

২. অতীত শুধু অতীত নয়
অতীতকে একেবারে ফেলে দেওয়ার মাঝে কোনো সাফল্য নেই। অতীতে আপনার যে অভিজ্ঞতা অর্জিত হয়েছে, তা সঠিকভাবে ব্যবহার করুন। অতীতে ব্যর্থতা থাকলে তাকেই সাফল্যের সোপান হিসেবে ব্যবহার করুন। ভুল থেকে শিক্ষা নিন। ভুলগুলো ভালোভাবে বিশ্লেষণ করুন। ভবিষ্যতে যেন এ ধরনের ভুল আর না হয় সেজন্য মনোযোগী হোন। এটি আপনার পরবর্তীতে সাফল্য লাভ করা সহজ করবে।

৩. উদ্যম রক্ষা করুন
সঠিকভাবে নিজের উদ্যমকে রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি কোনো একটি কাজে উদ্যম নিয়ে ঝাপিয়ে পড়েন এবং তা শেষ পর্যন্ত বজায় রাখেন তাহলে সাফল্য ধরা দেবেই। কিন্তু উদ্যম শেষ পর্যন্ত রক্ষা করা সম্ভব হয় না বহু মানুষের পক্ষেই। আর এ উদ্যম ধরে রাখার জন্য মনোযোগ দেওয়া প্রয়োজন। এক্ষেত্রে যে ধরনের চিন্তা আপনার উদ্যমকে ধরে রাখতে পারে সেসব চিন্তাকে প্রাধান্য দেওয়া উচিত। আপনার আশপাশে সর্বদাই বিষাক্ত চিন্তাভাবনার মানুষ থাকবে। তাদের মাঝে থেকেও কিভাবে নিজের উদ্যমকে ধরে রাখা যায় সেজন্য প্রস্তুতি নিন। বাজে এনার্জি যেন ভালো এনার্জিকে গ্রাস করতে না পারে সেজন্য নিজের উদ্যমকে রক্ষা করুন।

৪. আপনার যোগ্যতা আছে
যে কোনো বিষয়ে সাফল্যের জন্য পর্যাপ্ত মানসিক শক্তি থাকা প্রয়োজন। এক্ষেত্রে আপনার যোগ্যতা রয়েছে, এ বিষয়ে স্থীর বিশ্বাস রাখতে হবে। এ বিশ্বাসে যদি ঘাটতি থাকে তাহলে সাফল্য লাভ করা অসম্ভব হয়ে দাঁড়াতে পারে। এজন্য একটি ভালো উপায় হলো মনের মাঝে সাফল্যকে কল্পনা করা। সফল হওয়ার জন্য আপনার চিন্তা করতে হবে নির্দিষ্ট লক্ষ্য এবং সেখানে পৌঁছানোর পদক্ষেপগুলো। এতে আপনার মনে নির্দিষ্ট সাফল্যলাভের জন্য তীব্র আকাঙ্ক্ষা তৈরি হবে, যা বহু বাধা দূর করে হলেও সাফল্য লাভ করতে অনুপ্রেরণা যোগাবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন