News71.com
 Lifestyle
 09 Aug 16, 01:55 PM
 1017           
 0
 09 Aug 16, 01:55 PM

পুদিনা পাতায় দূর হবে পোকামাকড় ও ইঁদুর

পুদিনা পাতায় দূর হবে পোকামাকড় ও ইঁদুর

 

নিউজ ডেস্কঃ স্কুলে বাস্তুতন্ত্র বা ইকো সিস্টেমের প্রাথমিক পাঠ সকলেই পেয়েছেন। তা থেকে জানা গেছে, পৃথিবীতে প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে হলে কীটপতঙ্গের প্রয়োজনীয়তা রয়েছে। তার মানে এই নয় যে, নিজের বাড়িতে পোকামাকড়ের উতপাৎ মুখ বুজে সহ্য করতে হবে।  এছাড়া শুধু বিরক্তি তো নয়, পোকামাকড় বিভিন্ন রোগের জীবাণুও বহন করে আনে বাড়িতে। এদের হাত থেকে মুক্তি পেতে এবং এদের ঘরে ঢোকা বন্ধ করতে আমাদের  হয়তো ব্যবহার করতে হয় বিভিন্ন পোকা মারার স্প্রে কিংবা সাহায্য নিতে হয় পেস্ট কন্ট্রোলের। কিন্তু পোকামাকড় মারার জন্য ব্যবহৃত এইসব স্প্রে যে আপনার শরীরেরও ক্ষতি করছে। এখন উপায় একটাই, পোকামাকড় তাড়ানোর কোন প্রাকৃতিক উপায় বেছে নেওয়া।

এবার প্রথমেই জেনে নেওয়া যাক, কী করতে হবে। একমুঠো কচি পুদিনা পাতা কয়েক কাপ জলে ভাল করে ফুটিয়ে নিন। এবার জলটা ঠান্ডা হতে দিন। তারপর পাতাগুলো ফেলে দিয়ে জলটা একটা স্প্রে বটলে ভরে নিন। তারপর ঘরের দরজা-জানলায় ভাল করে স্প্রে করে দিন সেই জল। সপ্তাহে  দুয়েক বার এই কাজ করাই যথেষ্ট। বাড়িতে স্প্রে বটল না থাকলে হাতে করে জল ছিটিয়ে দিলেও চলবে।

উল্লেখ, পুদিনা পাতায় থাকে একটি বিশেষ সুবাস, যা কীটপতঙ্গ বা ইঁদুরের মতো প্রাণী সহ্য করতে পারে না। এর ফলে ঘরের দরজা-জানলায় পুদিনা পাতা সিদ্ধ করা জল ছিটিয়ে দিলে তারা আর ঘরে ঢোকার সাহস করে না। কাজেই আপনার বাড়ি থাকে কীটপতঙ্গ মুক্ত। আর পুদিনার মিষ্টি গন্ধ আমোদিত করে রাখে আপনার ঘরের পরিবেশকে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন