News71.com
 International
 24 May 16, 11:42 AM
 536           
 0
 24 May 16, 11:42 AM

ভারতকে পশ্চিমা সামরিক জোট প্ন্যাটো সদস্যের সমান মর্যাদা দিচ্ছে যুক্তরাষ্ট্র।।

ভারতকে পশ্চিমা সামরিক জোট প্ন্যাটো সদস্যের সমান মর্যাদা দিচ্ছে যুক্তরাষ্ট্র।।

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতকে ন্যাটো সদস্যদের সমান মর্যাদা দেওয়ার জন্য বিল পাস হল মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে। একই বিল উচ্চকক্ষ সিনেটেও পেশ করা হয়েছে। পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সামরিক জোট ন্যাটোর সদস্য দেশগুলোর সঙ্গে যেসব অস্ত্রশস্ত্র এবং সামরিক প্রযুক্তির ব্যবসা যুক্তরাষ্ট্র অবাধে করে, ন্যাটোর বাইরের কোনো দেশকে যুক্তরাষ্ট্র সেসব দিতে পারে না। আইনে সংশোধন এনে এবার তাই ভারতকে ন্যাটো সদস্যদের সমান মর্যাদা দেওয়ার তোড়জোড় শুরু।

গত সপ্তাহে কণ্ঠভোটে প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়। এই বিল পেশ ও পাসে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল মার্কিন কংগ্রেসের ভারতপন্থি সদস্যদের মঞ্চ ইন্ডিয়া ককাস। তবে মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র নীতি সংক্রান্ত কমিটির গুরুত্বপূর্ণ সদস্য ও পদাধিকারীরাও এই বিল পাস করাতে অনেক চেষ্টা করেছেন। এবার কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটেও বিলটি পাস হলে প্রেসিডেন্ট ওবামার কাছে সেটি পাঠানো হবে স্বাক্ষরের জন্য। ওবামা সই করলেই মার্কিন প্রশাসনের কাছে আনুষ্ঠানিকভাবে ভারত ন্যাটোভুক্ত দেশগুলোর সমগোত্রীয় এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ সামরিক মিত্র হয়ে উঠবে।

বিলটিতে ভারত-মার্কিন সহযোগিতার বিষয়টি দেখভালের জন্যই মার্কিন প্রশাসনে একটি গুরুত্বপূর্ণ পদ সৃষ্টির কথা বলা হয়েছে। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর পেন্টাগনে ভারত-মার্কিন সহযোগিতা সংক্রান্ত একটি অফিস খোলার সুপারিশও করা হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন