News71.com
 International
 18 May 16, 11:37 AM
 604           
 0
 18 May 16, 11:37 AM

প্রেসিডন্ট ওবামা ও সৌদি আপত্তির মুখেই মার্কিন সিনেটে ৯/১১ বিল পাস

প্রেসিডন্ট ওবামা ও সৌদি আপত্তির মুখেই মার্কিন সিনেটে ৯/১১ বিল পাস

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের সিনেট একটি বিশেষ বিল পাস করেছে যার ফলে ৯-১১ হামলায় হতাহতদের পরিবারের সদস্যরা ইচ্ছা করলেই সৌদি আরব সরকারের বিরুদ্ধে মামলা করতে পারবে । বিলটি এখন মার্কিন কংগ্রেসে ভোটাভুটির জন্য পাঠানো হবে। শুরু থেকেই প্রেসিডেন্ট ওবামা ও সৌদি আরব প্রস্তাবিত এই আইনের বিরোধিতা করে আসছিল।

উল্লেখ্য গত ২০০১ সালে ৯-১১ হামলায় বিমান অপহরণকারীদের অধিকাংশই যুক্তরাষ্ট্রে এসেছিল সৌদি আরব থেকে ও তাদের সঙ্গে সৌদি সরকারের সংশ্লিষ্টতা ছিল বলে ধারণা করা হয়। যদিও সৌদি কতৃপক্ষ বারবার এই অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করে এসেছে । তারা বলে আসছে আমেরিকা তাদের দীর্ঘদিনের বন্ধু । আজ পর্যন্ত কোন অবস্থাতেই সৌদি সরকার মার্কিন স্বার্থ বিরোধী কোন কাজ করেনি এবং কখনও মার্কিন বিরোধী কাজে পরোক্ষভাবেও নিজেদের জডায়নি ।

জানাগেছে এই আইনটি পুরোপুরি ভাবে পাস হয়ে গেলে ৯-১১ হামলায় আহতরা কিংবা নিহতদের পরিবার এই অভিযোগ নিয়ে আদালতের শরণাপন্ন হ্ওয়ার সুযোগ পাবেন। ক্ষতিগ্রস্তদের অনেকেই এ সংক্রান্ত গোয়েন্দা তথ্য প্রকাশ করারও আহ্বান জানিয়েছে যেখানে হয়তো হামলার সঙ্গে সৌদি সরকারের একটি যোগসূত্রের কথা উল্লেখ থাকতে পারে । তবে ওবামা কর্তৃপক্ষ বরাবরই এই বিলের বিরোধিতা করে আসছে। হোয়াইট হাউজের এক মুখপাত্র বলেছেন "এই বিলের বিষয়ে প্রেসিডেন্ট ওবামার গভীরভাবে উদ্বেগ আছে ও তিনি এটি আইনে পরিণত করার জন্য স্বাক্ষর করবেন বলে মনে হয় না ।"

তিনি আরও বলেন, "বিলটি সার্বভৌম দায়মুক্তির মূলনীতির বিরুদ্ধে। বিলের পক্ষের সিনেটররা বলছেন এটি পাস হলে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক খারাপ হবে এমনটা নিশ্চিতভাবে বলা যায় না। তবে হোয়াইট হাউজ বলছে, এই আইনটি পাস হলে মার্কিনিরা বিদেশে আইনি ঝুঁকিতে পড়তে পারে। সৌদি পররাষ্ট্রমন্ত্রীও সতর্ক করে দিয়ে বলেছেন আইনটি পাস হলে দেশটির সরকার যুক্তরাষ্ট্রে তাদের বিনিয়োগ তুলে নিতে পারে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন