News71.com
 International
 28 Mar 16, 01:54 AM
 922           
 0
 28 Mar 16, 01:54 AM

সিরিয়ায় ‘মরুর মুক্তা’ খ্যাত পালমিরাকে পরিপূর্ন দখলে নিল প্রেসিডন্ট আসাদের বাহিনী। রুশনেতা পুতিনের অভিনন্দন .......

সিরিয়ায় ‘মরুর মুক্তা’ খ্যাত পালমিরাকে পরিপূর্ন দখলে নিল প্রেসিডন্ট আসাদের বাহিনী। রুশনেতা পুতিনের অভিনন্দন .......

আন্তর্জাতিক ডেস্কঃ সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনারা ট্যাংক ও বিভিন্ন সামরিক যান নিয়ে পালমিরা শহরের ভেতরে ঢুকে পড়েছে । গুরুত্বপূর্ণ প্রাচীন সভ্যতার নিদর্শনসমৃদ্ধ সিরিয়ার পালমিরা শহর থেকে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) হটিয়ে দিয়েছে দেশটির সরকারের অনুগত সেনারা। সেনাবাহিনীর সূত্র ও সিরিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণকারী যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল রবিবার এ দাবি করেছে। এদিকে পালমিরাকে সম্পূর্ণ দখলমুক্ত করায় প্রেসিডন্ট আসাদ ও তার বাহিনীকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডন্ট ভ্লাদিমির পুতিন ।

‘মরুর মুক্তা’ নামে পরিচিত এই প্রাচীন শহরটি গত বছরের মে মাসে দখল করে আইএস। সেখানে নিজেদের কঠোর শাসন চালু করার পাশাপাশি অনৈসলামিক আখ্যা দিয়ে বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত প্রাচীন সভ্যতার বিভিন্ন নিদর্শন ধ্বংস করে তারা। এ ঘটনায় বিশ্বজুড়ে উদ্বেগ ও নিন্দার ঝড় উঠেছিল। সেই পালমিরার দখল হাতছাড়া হয়ে যাওয়াকে আইএসের জন্য একটি বড় পরাজয় বলে মনে করা হচ্ছে। শহরটির গুরুত্বের আরেকটি কারণ এর কৌশলগত অবস্থান। ২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিরাট অংশজুড়ে স্বঘোষিত ‘খিলাফত’ কায়েমের পর থেকে আইএসের সবচেয়ে বড় পরাজয় ঘটল পালমিরায়।

গতকাল রবিবার সিরিয়ার সেনাবাহিনীর তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, তারা পালমিরা দখলে নিয়ে এর নিরাপত্তা পুনঃস্থাপন করেছে।

তবে নজরদারি সংগঠন অবজারভেটরি বলেছে, শহরটি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে এলেও শহরের পূর্ব প্রান্তে গতকালও লড়াই চলছিল। আইএসের বেশির ভাগ যোদ্ধা অবশ্য শহর ছেড়ে পালিয়েছে। শহরটিতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার বলেছেন প্রায় তিন সপ্তাহ ধরে সিরিয়ার সরকারি বাহিনী পালমিরা পুনরুদ্ধারে অভিযান চালিয়ে আসছিল। বিমান হামলার মাধ্যমে এ অভিযানে তাদের সহযোগিতা করে রুশ বিমানবাহিনী। গত বছরের সেপ্টেম্বর মাসে বাশার সরকারের সহায়তায় রুশ বাহিনী হামলা শুরু করলে সরকারি বাহিনী বিদ্রোহীদের কাছ থেকে নতুন নতুন এলাকা পুনরুদ্ধার করে।

প্রায় তিন সপ্তাহের এ যুদ্ধের ক্ষয়ক্ষতির একটি চিত্র তুলে ধরে অবজারভেটরির পরিচালক রামি আবদুল রহমান বলেন, পালমিরার যুদ্ধে ৪০০ আইএস জঙ্গি নিহত হয়েছে। আর সরকারি ও মিত্র রুশ বাহিনীর ১৮০ জন সেনা নিহত হয়।

তিন মাস আগে সিরিয়ার পার্শ্ববর্তী ইরাকের রামাদি থেকে হটে যেতে বাধ্য হয় আইএস। গত বছর ইরাকের তিকরিত থেকে এবং এ বছর সিরিয়ার শহর শাদাদি থেকে বিতাড়িত হয় জঙ্গি সংগঠনটি। পালমিরা থেকে আইএস বিতাড়িত হওয়ার পর সিরিয়ার পূর্বাঞ্চলীয় সীমান্তবর্তী দাইর এজ্জর ও মূল ঘাঁটি রাকা থেকেও জঙ্গি সংগঠনটিকে উৎখাত করা সম্ভব হবে বিশ্লেষকদের ধারণা। সিরীয় সেনাবাহিনীও শিগগিরই জায়গা দুটি দখলের প্রত্যয় ব্যক্ত করেছে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন