News71.com
 Health
 18 May 19, 06:27 PM
 934           
 0
 18 May 19, 06:27 PM

কিডনি ভালো রাখতে যা খাবেন ॥

কিডনি ভালো রাখতে যা খাবেন ॥

হেলথ ডেস্কঃ আমরা অনেক ধরনের খাবারই খেয়ে থাকি। কিন্তু এমন কিছু খাবার আছে যেগুলো কিডনি ভালো রাখতে সহায়তা করে। দেখে নিন সেরকম কয়েকটি খাবারের নাম-

আপেল: বলা হয়ে থাকে, প্রতিদিন একটি করে আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না। নিয়মিত আপেল খাওয়ার অভ্যাস করলে তা কিডনির স্বাভাবিক কার্যক্রম বজায় রাখতে সাহায্য করে। এছাড়াও রক্তে কোলেস্টেরল কমাতে, হৃদরোগ এবং ক্যানসার প্রতিরোধেও অনন্য ভূমিকা পালন করে এটি।

ডিমের সাদা অংশ: আমরা অনেকেই মোটা হওয়ার ভয়ে ডিমকে খাদ্যতালিকা থেকে বাদ দেই। কিন্তু আপনি কি জানেন ডিমের সাদা অংশই হচ্ছে বিশুদ্ধ প্রোটিন যা আপনার কিডনির জন্য খুবই দরকারি।

পেঁয়াজ: পেঁয়াজের একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো ফ্লাভনয়েড যা রক্তনালীতে চর্বি জমা প্রতিহত করে। এর এন্টিঅক্সিডেন্ট কিডনিজনিত উচ্চরক্তচাপ কমাতে সাহায্য করে। ক্যান্সার প্রতিরোধেও এর ভূমিকা আছে।

রসুন: রসুনের গুণের কথা আমাদের সবারই জানা। এটি কিডনি প্রদাহ উপশম করার পাশাপাশি রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়। কিডনি রোগীদের জন্য এর কোন বিকল্প নেই।

ক্যাপসিকাম: আপনার কিডনি সুস্থ রাখতে ক্যাপসিকাম হতে পারে প্রথম পছন্দ। সালাদ এবং যেকোনও রান্নাকে সুস্বাদু করতে এর জুড়ি নেই। এতে আছে ভিটামিন এ, সি, বি-৬, ফলিক এসিড এবং ফাইবার। এছাড়াও গুরুত্বপূর্ণ এন্টিঅক্সিডেন্ট লাইকোপিন এর প্রধান উপাদান যা ক্যান্সার প্রতিরোধেও সহায়ক।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন