News71.com
 Bangladesh
 15 Aug 17, 03:59 AM
 1128           
 0
 15 Aug 17, 03:59 AM

লালমনিরহাট সীমান্ত এলাকায় বাংলাদেশে আশ্রয় নিয়েছে শত শত বানভাসি ভারতীয় মানুষ....

লালমনিরহাট সীমান্ত এলাকায় বাংলাদেশে আশ্রয় নিয়েছে শত শত বানভাসি ভারতীয় মানুষ....

নিউজ ডেস্ক : ভারত - বাংলাদেশের লালমনিরহাট সীমান্তে কাটাতারের বাইরে অবস্থান করা ভারতীয় নাগরিকরা তীব্র বন্যার কারণে প্রান বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। আশ্রয় নেওয়া মানুষগুলো বললেন ‘আমরা জারি ধরলা চর এলাকা থেকে কোনরকমে জীবন নিয়ে বাংলাদেশে এসেছি। অনেক মানুষ সেখান থেকে ভারতে ঢুকতে পেরেছে। কিন্তু আমরা ৭-৮শ’ লোক সেখানে আটকা ছিলাম। পরে আমরা নিরুপায় হয়ে বাংলাদেশের দিকে চলে আসি। বিজিবির লোকজন যদি আমাদের ঢুকতে না দিতো তাহলে ধরলার বন্যার পানিতে ডুবে আমরা কয়েকশ’ মানুষ নিশ্চিত মারা যেতাম। ’


জানা গেছে, ধরলার ভয়াবহ বন্যা থেকে জীবন বাঁচাতে ভারতীয় দুই গ্রামের প্রায় আট শতাধিক ভারতীয় নারী-পুরুষ ও শিশু বাংলাদেশের লালমনিরহাট জেলার মোগলহাট ও দুর্গাপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে আশ্রয় নিয়েছেন। সোমবার রাতে এসব ভারতীয় লোকজন লালমনিরহাটের সদর উপজেলার মোগলহাট ইউনিয়ন ও আদিতমারী উপজেলার দুর্গাপুর ইউনিয়নের একাধিক গ্রামে স্থানীয় লোকজনের বাড়ি, ফাঁকা জায়গা ও পাকা রাস্তার ওপর আশ্রয় নিয়েছেন। ভারতীয়দের মধ্যে অনেকের সঙ্গে বাংলাদেশিদের পূর্ব পরিচয় থাকার সুবাধে বাড়িতেও আশ্রয় পেয়েছেন ।

স্থানীয় মোগলহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান জানিয়েছেন, ‘স্থানীয় লোকজনের মাধ্যমে জানতে পারি মোগলহাট বিজিবি কোম্পানির সদস্যরা আশ্রয়ের সন্ধানে আসা ভারতীয়দের প্রবেশে বাধা দেয়। পরে আমি লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক গোলাম মোর্শেদকে অনুরোধ করার পর মানবিক দিক বিবেচনা করে তাদেরকে প্রবেশের অনুমতি দেন তিনি। লালমনিরহাট-১৫ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল গোলাম মোর্শেদ বলেন, ‘প্রায় সাত শতাধিকের মতো ভারতীয় নারী-শিশু ও পুরুষ লোকজন বাংলাদেশে এসেছে। মানবিক দিক বিবেচনা করে তাদেরকে প্রবেশের সুযোগ দেওয়া হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন