News71.com
 Bangladesh
 23 Jun 19, 07:57 PM
 872           
 0
 23 Jun 19, 07:57 PM

সংক্ষেপে আমাদের সাতক্ষীরা॥

সংক্ষেপে আমাদের সাতক্ষীরা॥

পল্লব ঘোষঃ সাতক্ষীরা শব্দটি এসেছে সাতঘরিয়া থেকে।জানা যায়,সেখানে ৭ জন ব্রাহ্মণ এসে বসবাস শুরু করে। ১৮৬১ সালে মহকুমা স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর ইংরেজ শাসকরা সাতঘরিয়াতেই প্রধান কার্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেয়। আস্তে আস্তে সেটা সাতক্ষীরা নামে রুপান্তরিত হয়। আরও একটি মত হচ্ছে যে,একদা সাত মনীষী সাগর ভ্রমণে এসে একান্ত শখের বশে ক্ষীর রান্না করে খেয়েছিলেন। পরবর্তীতে ক্ষীর এর সাথে আ প্রত্যয় যুক্ত হয়ে ক্ষীরা হয় এবং লোকমুখে প্রচলিত হয়ে যায় সাতক্ষীরা।

সাতক্ষীরা জেলার মোট আয়তন ৩৮৫৮.৩৩ কিলোমিটার। যার উত্তরে যশোর জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে খুলনা জেলা এবং পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য অবস্থিত। অবস্থানগত দিক থেকে সাতক্ষীরার অবস্থান বাংলাদেশের দক্ষিণ পশ্চিম সীমান্তে। এর জনসংখ্যা (২০১৩ অনুসারে) ২০,৭৯,৮৮৪। হিসাবমতে প্রতি বর্গকিলোমিটারে ৫৪০ জন মানুষ বসবাস করে। এর পোস্ট-কোড ৯৪০০।প্রশাসনিক বিভাগের কোড ৪০৮৭।সাতক্ষীরা জেলায় আছে ২টি পৌরসভা,৭ টি উপজেলা,৮ টি থানা,৭৮ টি ইউনিয়ন পরিষদ ও ১৪২৩ টি গ্রাম এবং জাতীয় সংসদের ৪ টি সংসদীয় আসন রয়েছে।

সাতক্ষীরার ঐতিহ্যবাহী স্থানগুলোর মধ্যে প্রধান হছে সুন্দরবন। এর পরে আছে শ্যামনগরের প্রাচীন জমিদার বাড়ি, ঈশ্বরীপুরের বিখ্যাত কালী মন্দির, ঈশ্বরীপুর হাম্মামখানা, যীশুর গীর্জা(শ্যামনগর), এবং চিত্রাকর্ষক দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে মান্দারবাড়ি সমুদ্রসৈকত(শ্যামনগর), নলতা রওজা শরীফ(কালীগঞ্জ), নীলকুঠি (দেবহাটা থানা), বনবিবির বটতলা(দেবহাটা), শ্যামনগর জমিদার বাড়ি (জমিদার হরিচরণের বাড়ি), কলাগাছী সুন্দরবন। সাতক্ষীরার বিশিষ্ট ব্যাক্তিদের মধ্যে অন্যতম রয়েছেন খানবাহাদুর আহছানউল্লাহ তিনি ছিলেন সমাজসেবক।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন