News71.com
 Bangladesh
 19 May 22, 01:07 PM
 585           
 0
 19 May 22, 01:07 PM

সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত ।। বাড়ছে পানিবন্দী মানুষের দুর্ভোগ

সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত ।। বাড়ছে পানিবন্দী মানুষের দুর্ভোগ

নিউজ ডেস্কঃ টানা বৃষ্টি ও উজান থেকে আসা পাহাড়ি ঢলে সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন করে প্লাবিত হচ্ছে বিভিন্ন অঞ্চল। সেই সাথে বাড়ছে পানিবন্দী মানুষের দুর্ভোগ।

সিলেট জেলা সদরের সাথে বিভিন্ন উপজেলা সদরের সড়ক যোগাযোগ এবং সিলেট ছাতক রেল যোগাযোগ বন্ধ রয়েছে।সিলেটে অব্যাহত বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে সুরমা, কুশিয়ারাসহ সব নদীর পানি এখনো বিপৎসীমার ওপর দিয়ে বইছে। প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হওয়ায় বাড়ছে পানিবন্দী মানুষের সংখ্যা। গ্রাম এবং শহর এলাকার ঘর-বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও রাস্তাঘাট পানিতে তলিয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন মানুষজন। এতে করে খাদ্য, বিশুদ্ধ পানিসহ নানামুখী সংকটে মানবেতর জীবনযাপন করছেন কয়েক লাখ মানুষ।সুনামগঞ্জে সবকটি ছোট বড় নদ-নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুরমা নদীর পানি সুনামগঞ্জ পয়েন্টে ১৯ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় জেলায় ৫৬ মি.মি. বৃষ্টিপাত হয়েছে। প্লাবিত হয়েছে সুনামগঞ্জের ২১৬টি প্রাথমিক বিদ্যালয়। ২৮টি বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে। সাড়ে ৭শত হেক্টর বোরো ধান ও ৭০হেক্টর বাদাম বন্যার পানিতে তলিয়ে গেছে।

বৃহস্পতিবার ভোর রাত থেকে সুনামগঞ্জ সদর উপজেলার দেখার হাওরে পানি বাড়ায় পৌর শহরের বিলপাড়, পূর্ব নতুন পাড়া, হাছননগর, বাঁধন পাড়াসহ হাওর তীরবর্তী আবাসিক এলাকায় পানি বাড়ছে।সিলেটে বন্যাদুর্গত এলাকায় ২৫ লক্ষ টাকা ও ২০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে । প্রয়োজনে আরও বরাদ্দ দেওয়া হবে বলে জানান সংশ্লিষ্টরা। বন্যা দুর্গত মানুষের সহায়তায় সরকারের পাশাপাশি বিত্তবানদেরও এগিয়ে আসার আহবান জানিয়েছেন সবাই।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন