News71.com
 Bangladesh
 05 Jul 17, 12:04 PM
 136           
 0
 05 Jul 17, 12:04 PM

সরকারকে বিব্রত করতেই আমাকে অপহরণ করেছে।।আদালতে ফরহাদ মজহারের জবানবন্দি  

সরকারকে বিব্রত করতেই আমাকে অপহরণ করেছে।।আদালতে ফরহাদ মজহারের জবানবন্দি   

নিউজ ডেস্কঃ উদ্ধারের পর কবি ও প্রাবন্ধিক ফরহাদ মজহার দাবি করেছেন,চোখের ড্রপ কিনতে বাসা থেকে বের হলে রাস্তায় তিনজন লোক তাঁকে ধাক্কা দিয়ে মাইক্রোবাসে তুলে নেয়। তাঁর চোখও বেঁধে ফেলে। মুক্তিপণের জন্য অপহরণ করা হয়েছে ভেবে তিনি নিজে থেকেই টাকা দিতে চান। তারা দুই কোটি টাকা দাবি করে। এত টাকা দেওয়ার সামর্থ্য নেই জানালে তারা এক কোটি টাকা চায়। তিনি সর্বোচ্চ ৩০-৩৫ লাখ টাকা দিতে পারবেন বলে জানান। তখন তারা বাসায় ফোন করে টাকা রেডি রাখতে বলে। কিন্তু সন্ধ্যায় টাকা না নিয়েই তারা তাঁকে খুলনায় ছেড়ে দেয়। বাসের একটি টিকিটও দেয়। সেখান থেকে বাসে করে ফেরার সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাঁকে উদ্ধার করে। গতকাল মঙ্গলবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহসান হাবীবের কাছে ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দিতে ফরহাদ মজহার এসব কথা বলেছেন বলে পুলিশ সূত্রে জানা গেছে। সূত্রের ভাষ্য মতে,ফরহাদ মজহার বলেছেন—তিনি মনে করছেন যারা তাঁকে অপহরণ করেছিল তা মুক্তিপণের জন্য নয়,তাদের উদ্দেশ্য ছিল সরকারকে বিব্রত করা।

গতকাল বিকেল ৩টা থেকে ৫টা ২০ মিনিট পর্যন্ত ফরহাদ মজহার ম্যাজিস্ট্রেটের খাস কামরায় ছিলেন। এ সময় তিনি জবানবন্দি দেন। জবানবন্দি নেওয়ার পর ফরহাদ মজহারকে জিম্মায় নেওয়ার জন্য তাঁর স্ত্রী ফরিদা আখতার আইনজীবীর মাধ্যমে আদালতে আবেদন জানান। বিকেল সাড়ে ৫টার দিকে শুনানি শুরু হয়। এজলাসে ম্যাজিস্ট্রেট ফরহাদ মজহারকে জিজ্ঞেস করেন তিনি নিজ জিম্মায় যেতে ইচ্ছুক কি না। জবাবে তিনি হ্যাঁ-সূচক মাথা নাড়েন। এরপর ম্যাজিস্ট্রেট ১০ হাজার টাকা বন্ডে তাঁকে নিজ জিম্মায় যাওয়ার অনুমতি দেন। কিছুক্ষণ পরই আদালত থেকে তাঁকে মুক্তি দেওয়া হয়। সন্ধ্যা ৬টার দিকে আদাবর থানার মামলার তদন্ত কর্মকর্তার যে গাড়িতে করে তিনি এসেছিলেন সেই গাড়িতে করেই আদালত প্রাঙ্গণ থেকে বেরিয়ে যান। সেখান থেকে সন্ধ্যা ৭টায় তাঁকে বারডেম হাসপাতালে নেওয়া হয়। ফরিদা আখতার জানিয়েছেন,চিকিৎসকরা ফরহাদ মজহারকে ভর্তি করার পরামর্শ দিলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

গত সোমবার রাত সাড়ে ১০টার দিকে যশোরের অভয়নগরের নওয়াপাড়া থেকে উদ্ধারের পর ফরহাদ মজহারকে প্রথমে নিয়ে যাওয়া হয় অভয়নগর থানায়। সেখান থেকে পাশের ফুলতলা থানায় নিয়ে যাওয়া হয়। রাত পৌনে ২টার দিকে তাঁকে নিয়ে ঢাকার উদ্দেশে রওনা দেয় পুলিশ। গতকাল সকাল পৌনে ৮টার দিকে তাঁকে আদাবর থানায় নিয়ে আসা হয়। সেখান থেকে সকাল ১১টার দিকে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নেওয়া হয়। এরপর নিয়ে যাওয়া হয় আদালতে। পুলিশের দাবি,নওয়াপাড়া থেকে উদ্ধারের সময় ফরহাদ মজহারের কাছে সাদা রঙের একটি ব্যাগ ছিল। তার ভেতর থেকে একটি কালো পাঞ্জাবি,মোবাইলের চার্জার,টুথব্রাশ,চিরুনি ও সাড়ে ১২ হাজার টাকা পাওয়া গেছে। ঢাকায় পৌঁছার খবর পেয়ে ফরহাদ মজহারের স্ত্রী ও স্বজনরা গতকাল সকালে আদাবর থানায় তাঁকে দেখতে যান। তবে ফরহাদ মজহার বিপর্যস্ত থাকায় তাঁর সঙ্গে কথা বলতে পারেননি তাঁরা।

ফরহাদ মজহারের খোঁজ না পেয়ে গত সোমবার তাঁর পরিবার আদাবর থানায় একটি জিডি করেছিল। পরে সেটি অপহরণ মামলা হিসেবে গ্রহণ করে পুলিশ। গতকাল বিকেলে মামলাটি ডিবিতে স্থানান্তর করা হয়েছে। পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন,ফরহাদ মজহার অপহূত হয়েছিলেন নাকি নিজেই চলে গিয়েছিলেন,তা তদন্ত করে দেখা হচ্ছে। গতকাল ডিবি কার্যালয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করেন ডিবির যুগ্ম কমিশনার আবদুল বাতেন ও তেজগাঁও বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) বিপ্লব কুমার মজুমদার। পরে পুলিশ কর্মকর্তারা দুপুর ১টার দিকে ফরহাদ মজহারের বিষয়টি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ডিবির যুগ্ম কমিশনার আবদুল বাতেন জানান,ফরহাদ মজহারের স্ত্রী সোমবার রাতে আদাবর থানায় একটি অপহরণ মামলা করেছেন। তবে ফরিদা আখতার জানান,তিনি কোনো মামলা করেননি। ফরহাদ মজহারকে নিয়ে যাওয়ার বিষয়টি তিনি লিখিতভাবে থানাকে অবগত করেছেন।

ফরহাদ মজহার যা বললেন :সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের ভাষ্য অনুযায়ী,ফরহাদ মজহার পুলিশ ও ম্যাজিস্ট্রেটের কাছে একই বক্তব্য দিয়েছেন। তিনি দাবি করেছেন,গত রবিবার রাত সাড়ে ৩টার সময় ঘুম থেকে উঠে তিনি চোখে সমস্যা বোধ করতে থাকেন। ওষুধ কেনার জন্য ভোর ৫টার সময় তিনি বাসা থেকে বের হন। বাসার পাশেই একটি হাসপাতালের ফার্মেসি থেকে ড্রপ কেনার সিদ্ধান্ত নেন। হাতে সময় থাকায় তিনি কিছুক্ষণ হেঁটে পরে ড্রপ কেনার কথা ভাবেন। রাস্তায় হাঁটার সময় তিনজন মানুষ তাঁকে ধাক্কা দিয়ে একটি মাইক্রোবাসে তুলে ফেলে। মাইক্রোবাসটি গাবতলীর দিকে যেতে শুরু করে। কিছুক্ষণ পর তিনি তাঁর মোবাইল ফোন থেকে তাঁর স্ত্রীকে ফোন করে জানান,তাঁকে নিয়ে যাচ্ছে। ফোন করার পরপরই ওই লোকজন তাঁর কাছ থেকে মোবাইল ফোন নিয়ে যায় এবং চোখ বেঁধে ফেলে। তিনি ভেবেছিলেন টাকার জন্য তাঁকে অপহরণ করা হচ্ছে। একপর্যায়ে তিনি তাদের বলেন, টাকা দিতে পারব,আমাকে ছাড়ো। তারা বলে,দুই কোটি টাকা দিলে ছেড়ে দেওয়া হবে। এত টাকা দেওয়ার সামর্থ্য নেই বলে জানান তিনি। তারা এক কোটি টাকায় নামে। তিনি সর্বোচ্চ ৩০-৩৫ লাখ টাকা দিতে পারবেন বলে জানান। তারা বলে,মিসেসকে বলেন টাকা রেডি করার জন্য।

এরপর তিনি সকাল ৬টা ২১ মিনিটে স্ত্রীকে ফোন করে টাকার কথা বলেন। সন্ধ্যা ৭টার কিছু পর তাঁকে খুলনায় নামিয়ে দেয় তারা। বাসের টিকিট ধরিয়ে দিয়ে বলে,বাসে উঠে চলে যান। আমাদের লোক আপনাকে ফলো করবে। পরে বাস কাউন্টারে যাওয়ার জন্য তিনি একটি রিকশা নেন। রিকশাচালককে জিজ্ঞাসা করেন এটি কোন জায়গা। রিকশাচালক জানান,সেটি খুলনা শহরের কেডিএ রোড। পরে তিনি একটি হোটেলে খেতে যান। হোটেল মালিক তাঁর দিকে কয়েকবার তাকান। খেয়েদেয়ে কিছুটা বিশ্রাম নিয়ে তিনি বাস কাউন্টারে যান। সেখানে গিয়ে মোবাইল ফোনে চার্জ দেন। হানিফ পরিবহনের বাসটি এলে তিনি তাতে উঠে সবার পেছনের সিটে বসেন। গাড়ি চলতে থাকার সময় তিনি ঘুমিয়ে যান। এরপর অভয়নগরে নওয়াপাড়া এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাঁকে বাস থেকে নামিয়ে নেয়। তিনি মনে করছেন,মুক্তিপণের জন্য নয়,সরকারকে বিব্রত করাই ছিল অপহরণকারীদের উদ্দেশ্য।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন