News71.com
 Bangladesh
 04 Jul 17, 08:24 PM
 137           
 0
 04 Jul 17, 08:24 PM

এবারের ঈদযাত্রায় সারা দেশে দুর্ঘটনায় নিহত ৩১১ ।।  

এবারের ঈদযাত্রায় সারা দেশে দুর্ঘটনায় নিহত ৩১১ ।।   

নিউজ ডেস্কঃ এবার ঈদুল ফিতরের আগে-পরে যাত্রাপথে দুর্ঘটনা বেড়েছে। প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণও বেড়েছে। ঈদযাত্রায় এবার সারা দেশে বিভিন্ন দুর্ঘটনায় ৩১১ জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে সড়ক-মহাসড়কেই ২০৫টি দুর্ঘটনায় ২৭৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮৪৮ জন। নৌ-পথে ১টি দুর্ঘটনায় ৩ জন নিহত ও ১৪ জন আহত হয়েছেন। রেলপথে ট্রেনে কাঁটা পড়ে পূর্বাঞ্চলে ২৫ জন ও পশ্চিমাঞ্চলে ৯ জনসহ মোট ৩৪ জন নিহত হয়েছেন। ঈদযাত্রার ১৩ দিনে সর্বমোট ২৪০টি দুর্ঘটনায় ৩১১ জন নিহত ও ৮৬২ জন আহত হয়েছেন।

আজ মঙ্গলবার ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ সম্পাদক ব্যারিস্টার মোহাম্মদ শফিকুল ইসলাম,নিরাপদ সড়ক চাই (নিসচা) এর যুগ্ম-মহাসচিব গণি মিয়া বাবুল,বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ খোকন।

মোজাম্মেল হক চৌধুরী আরো বলেন,গত বছর ঈদুল ফিতরের তুলনায় এবার সড়ক দুর্ঘটনা ও মৃত্যুর হার বেড়েছে। গত বছর সড়ক দুর্ঘটনা হয়েছে ১২১টি। এতে প্রাণহানি হয়েছে ১৮৬টি। এবার সড়ক দুর্ঘটনা হয়েছে ২০৫টি। নিহতের সংখ্যা গত বছরের চেয়ে ৮৮জন বেশি। গত বছর আহত হয় ৭৪৬জন। এবার এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৪৮ জনে। সড়ক দুর্ঘটনায় ব্যাপক হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সংগঠনের পক্ষ থেকে তিনি গণমাধ্যমের সামনে ১০ দফা সুপারিশমালা তুলে ধরেন। সুপারিশমালার মধ্যে রয়েছে-যানবাহনের গতি নিয়ন্ত্রণে উদ্যোগ গ্রহণ,ফিটনেস পদ্ধতি ডিজিটাল করা,রাস্তায় সেফটি অডিট করা,যাত্রী সচেতনতা বৃদ্ধি করা,নসিমন-করিমন বন্ধে উদ্যোগ নেওয়া,ফিটনেসবিহীন ও ঝুঁকিপূর্ণ যানবাহন চলাচল বন্ধ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন