News71.com
 Bangladesh
 04 Jul 17, 07:21 PM
 126           
 0
 04 Jul 17, 07:21 PM

কক্সবাজারে বিনা নোটিশে উচ্ছেদের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য মাছ-তরকারি বিক্রি বন্ধ।।  

কক্সবাজারে বিনা নোটিশে উচ্ছেদের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য মাছ-তরকারি বিক্রি বন্ধ।।   

নিউজ ডেস্কঃ বিনা নোটিশে উচ্ছেদের প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য মাছ ও তরি-তরকারি বিক্রি বন্ধ ঘোষণা দিয়েছে দক্ষিণ কক্সবাজারের কোটবাজারের স্থানীয় ব্যবসায়ীরা। গতকাল সোমবার অভিযান চালিয়ে প্রশাসন মাছ ও কাঁচা তরি-তরকারি শেডটি উচ্ছেদ করে দেয়। ব্যবসায়ীদের অভিযোগ,স্থানীয় প্রশাসন উচ্ছেদের নামে ৩০টি দোকান গুঁড়িয়ে দিয়ে ব্যাপক লুটপাট ও ভাংচুর করে। এর প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য মাছ ও তরি-তরকারী বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। কোটবাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি লিমিটেড সভাপতি মোহাম্মদ শাহজাহান ও সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ বলেন,কাঁচাবাজারের শেডটি ইউএনও,এসি ল্যান্ড,ওসি,হলদিয়া,জালিয়া ও রত্নাপালং এর চেয়ারম্যানের নেতৃত্বে শতাধিক ভাড়াটিয়া দখল করে ফরিদ আলমকে বুঝিয়ে দেয়। এতে দুই শতাধিক পরিবারের আর্থিক ক্ষতি হয়েছে।

স্থানীয় নাগরিকদের সাথে কথা বলে জানা যায়,প্রায় ১৪/১৫ বছর ধরে কোটবাজার স্টেশনের দক্ষিণ পার্শ্বে মাছ ও কাঁচা বাজারটি পরিচালিত হয়ে আসছে। আনুমানিক শতাধিক দোকানে প্রতিদিন মাছ ও কাঁচা তরি-তরকারি ক্রয়-বিক্রি করে ক্ষুদ্র ব্যবসায়ীরা জীবিকা নির্বাহ করছে। অনেক ব্যবসায়ী জানান,সরকারি ইজারাদারকে সরকারি নিয়ম মোতাবেক টোল আদায় করে বৈধভাবে কাঁচা তরিতরকারী ক্রয় বিক্রি করে আসছিল। কোটবাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লি: সদস্যরা অভিযোগ করে বলেন,ক্ষমতাধর ব্যক্তিরা দীর্ঘদিন ধরে কাঁচা বাজারের জায়গাটি দখল করার জন্য প্রশাসনকে ব্যবহার করে উচ্ছেদের পায়তারা করে আসছিল। সেই ধারাহিকতায় গতকাল সোমবার প্রশাসন ও জনপ্রতিনিধিদেরকে সহযোগিতায় পুলিশ দিয়ে একে একে ৩০টি দোকান ভাংচুর ও মালামাল লুটপাট করে দখল করে নেন। ব্যবসায়ীক নেতা কাদির হোসেন,মোহাম্মদ কাশেম,কামাল উদ্দিন ও মোহাম্মদ জয়নাল জানান,দোকান ঘর ভাংচুর ও উচ্ছেদ পাঁয়তারা থেকে রক্ষা পাওয়ার জন্য ব্যবসায়ীরা বাদী হয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ ৮ জনকে বিবাদী করে কক্সবাজার যুগ্ম জেলা জজ আদালতে মামলা করা হয়। এ বিষয়ে আরেকটি মামলা করা হয়েছে। অথচ আদালতের নির্দেশ অমান্য করে সম্পূর্ণ বেআইনিভাবে দোকান ভাংচুর করে আমাদের উচ্ছেদ করা হয়।

ক্ষুদ্র ব্যবসায়ী আব্দুল সালাম ও আবুল কালাম বলেন,গত সোমবার সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত প্রায় পাঁচ ঘন্টা ব্যাপী প্রশাসনের নেতৃত্বে বাজারে তাণ্ডব চালানো হয়। এসময় ব্যবসায়ীরা প্রতিবাদ করলে তাদের গ্রেফতারের হুমকি দিয়ে কয়েক ঘণ্টা আটকিয়ে রাখে। উচ্ছেদের পূর্বে আমাদের কোনো ধরনের নোটিশ প্রদান করা হয়নি। ফলে মালামাল সরিয়ে নিতে সুযোগ না পাওয়ায় লক্ষ লক্ষ টাকার আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ব্যাপারে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাঈন উদ্দিনের সাথে যোগাযোগ করা হলে সাংবাদিকদের বলেন,ফরিদ আলম নামের এক ব্যক্তির লিজ নেওয়া জায়গার উপর গড়ে উঠা তরকারী বাজার শেডটি উচ্ছেদ করা হয়েছে। ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের পূনর্বাসন করা হবে।

রত্নাপালং ইউনিয়নের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী এ প্রসঙ্গে জানান,ব্যবসায়ীদের সরকারিভাবে নোটিশ দেওয়া না হলেও আমি মৌখিকভাবে একাধিকবার দোকান থেকে মালামাল সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করেছি। তাতে ব্যবসায়ীরা রাজি না হওয়ায় আজকে এই ক্ষতির সম্মুখীন হয়েছে। ক্রেতা সাধারণ বলেন,দক্ষিণ কক্সবাজারের একমাত্র মাছ ও তরি-তরকারি বাজার হিসেবে খ্যাত এই কোটবাজার। দূর-দূরান্ত লোকজন মাছ ও তরি-তরকারি ক্রয়ের জন্য কোট বাজারে ভীড় করত। উচ্ছেদের কারণে দোকান পাঠ বন্ধ রাখায় হাজার হাজার ক্রেতা চরম দুর্ভোগে পড়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন