News71.com
 Bangladesh
 01 Jul 17, 02:39 PM
 134           
 0
 01 Jul 17, 02:39 PM

লোকান্তরে সংগীত গবেষক ও অধ্যাপক ড. করুণাময় গোস্বামী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক।।

লোকান্তরে সংগীত গবেষক ও অধ্যাপক ড. করুণাময় গোস্বামী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক।।

 

নিউজ ডেস্কঃ বিশিষ্ট সংগীত গবেষক ও অধ্যাপক ড. করুণাময় গোস্বামী আর নেই। গতকাল শুক্রবার রাতে ৭৪ বছর বয়সে রাজধানীর শমরিতা হাসপাতালে তিনি মারা যান। বাংলা একাডেমির উপপরিচালক ড. তপন বাগচি সকালে বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী,এক ছেলে,এক মেয়ে,আত্মীয়-স্বজন,বন্ধু ও অসংখ্য শুভানুধ্যায়ী রেখে গেছেন। জানা যায়,ড. করুণাময় গোস্বামীর সন্তানরা দেশের বাইরে অবস্থান করছেন। তারা দেশে ফিরলেই তাঁর সৎকারের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। শমরিতা হাসপাতালের শবহিমাগারে তাঁর মৃতদেহ রাখা হয়েছে।

তিনি ২০১২ সালে একুশে পদক লাভ করেছিলেন। এছাড়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পদক লাভ করেছেন। সংগীত গবেষক ড. করুণাময় গোস্বামীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার এক শোকবার্তায় প্রধানমন্ত্রী শিল্প,সাহিত্য ও সংগীতে তার অবদানের কথা স্মরণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ কথা জানানো হয়।

করুণাময় গোস্বামীর উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- সংগীত কোষ,বাংলা গানের বিবর্তন ১ম খণ্ড,বাংলা গান স্বরলিপি-ইতিহাস, বুদ্ধদেব বসু ও অন্যান্য, রবীন্দ্র সংগীত পরিক্রমা,(নব আনন্দে জাগো) রবীন্দ্র সংগীত স্বরলিপি- প্রথম খণ্ড,রবীন্দ্র সংগীত স্বরলিপি-দ্বিতীয় খণ্ড,নজরুল গীতি প্রসঙ্গ,রবীন্দ্র নাট্যসংগীত, আব্বাসউদ্দিন,অতুলপ্রসাদের গান,রবীন্দ্রনাথ হান্টিংটন ও ভারতভাগ, বাংলাদেশের উচ্চাঙ্গসংগীত চর্চা ও গুণীজন,বাংলা গানের বর্তমান ও আরো,ভারত ভাগের অশ্রু কণা,রবীন্দ্রসংগীতকলা- ২য়,কিশোর সংগীত,বাংলাগানের কথা, নজরুল সংগীত জনপ্রিয়তার স্বরূপ সন্ধান,বাংলা কাব্যগীতির ধারায় কাজী নজরুল ইসলামের স্থান প্রভৃতি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন