News71.com
 Bangladesh
 20 Jan 16, 06:03 AM
 1337           
 0
 20 Jan 16, 06:03 AM

খুলনা-সাতক্ষীরা মহাসড়ক জরাজীর্ন : চলাচলের অযোগ্য।। সংস্কারের উদ্যোগ নাই

খুলনা-সাতক্ষীরা মহাসড়ক জরাজীর্ন : চলাচলের অযোগ্য।। সংস্কারের উদ্যোগ নাই

সোহাগ সরকার/ আসাদুজ্জামান নিলয়: দেশের দক্ষিন পশ্চিম অঞ্চলের গুরুত্বপূর্ণ সংযোগ সড়ক খুলনা সাতক্ষীরা মহাসড়ক। খুলনার সাথে সাতক্ষিরা ছাডাও পাইকগাছা, কালীগঞ্জ, শ্যমনগর, সহ বিভিন্ন রুট এর কয়েক শত বাস প্রতিদিন এ সড়ক দিয়ে চলাচল করে। শুধু যান চলাচল নয় দেশের অন্যতম প্রধান স্থলবন্দর ভোমরা বন্দরের মুল সংযোগ সড়কও এটি। সঠিক রক্ষণাবেক্ষণ না থাকার কারনে এই মহাসড়কের প্রায় ৩০ কিলোমিটার এলাকা ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়েছে। গত ৪ বছর ধরে এ অবস্থা অব্যাহত থাকলে সড়ক বিভাগ রাস্তা মেরামতের কোন ব্যবস্থা নিচ্ছে না। ফলে দুর্ঘটনার পাশাপাশি জন দুর্ভোগ বেড়েই চলেছে।

খুলনা সাতক্ষীরা মহাসড়কের কৈয়া বাজার থেকে চুকনগর বাজার পর্যন্ত রাস্তাটি চলাচলের সম্পুর্ণ অনুপযুক্ত হয়েছে। পিচ উঠে রাস্তার উপর বড় বড় গর্ত তৈরী হয়েছে। রাস্তার অবস্থা এতটাই খারাপ যে ৩ চাকার গাড়ীর পাশাপাশি ৪ চাকার গাড়িও সচরাচর উল্টে পড়ে এখানে। আর একটু বৃষ্টি হলে তো কোন কথাই নাই। চলাচলের অনুপযুক্ত এ রাস্তায় প্রতিদিন ঘটেই চলেছে ছোট বড় দুর্ঘটনা। জীবন হাতে নিয়ে চলতে হচ্ছে কয়েক লক্ষ মানুষকে ।

খুলনা সাতক্ষীরা মহাসড়কটি দেশের অন্যতম প্রধান স্থলবন্দর ভোমরার একমাত্র সংযোগ সড়ক। প্রতিদিন কয়েক শত মাল বোঝায় ট্রাক এখান থেকে বিভিন্ন প্রকার কাচামাল, মাছ ও ফলমুল নিয়ে রাজধানী ঢাকার বাদামতলা সহ বিভিন্ন স্থানে পৌছে দেয়।

খুলনা সাতক্ষিরা মহাসড়কটির বাকী অংশ মোটামুটি ঠিক থাকলেও খুলনা জেলার ডুমুরিয়া উপজেলাধীন কৈয়া ব্রিজ থেকে চুকনগর পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার রাস্তার বেহাল দশা। গত চার বছরের ও বেশি সময় ধরে রাস্তাটির চলাচলের অনুপযুক্ত থাকলেও মেরামতের কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে না ।মাঝে মাঝে লোক দেখানো ছোট খাটো সংস্করন করলেও বাস্তবে তা কাজে আসছে না ।

বর্তমানে পরিস্হিতি এতটাই ভয়াবহ আঁকার ধারন করেছে যে ভোমরা থেকে পণ্যবাহী গাড়ি গুলো অনেক সময় রাস্তা পরিবর্তন করে যশোরের উপর দিয়ে আরিচা ঘাট পার হয়ে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে ।এ ক্ষেত্রে গাড়ি গুলোকে দ্বিগুন দূরত্বে অতিক্রম করতে হচ্ছে ।ফলে একদিকে যেমন জ্বালানি খরচ বেড়ে যাচ্ছে তেমনি অধিক সময় লাগার কারনে গন্তব্য স্থানে পৌঁছানর আগেই কাঁচামাল পচে যাচ্ছে। ফলে আমদানিরকারকরা ভোমরা বন্দর দিয়ে পণ্য আমদানির আগ্রহ হারাচ্ছে। যার প্রভাব পড়েছে ভোমরা বন্ধরের শুল্ক আদায়ের উপর। শুলক বিভাগ জানিয়েছে গত কয়েক বছরে ভোমরা বন্দর শুল্ক আদায়ের লক্ষ্য মাত্রা অর্জন করতে ব্যর্থ হয়েছে।

ভুক্তভোগী ব্যবসায়ীরা এলাকার জন দুর্ভোগ কমানো সহ ভোমরা স্থলবন্দরের কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে জরুরি ভিত্তিতে ও মহাসড়কটির ক্ষতিগ্রস্থ অংশের সংস্কারের দাবি জানিয়েছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন