News71.com
 Bangladesh
 17 Mar 16, 09:27 AM
 814           
 0
 17 Mar 16, 09:27 AM

পদ্মাসেতুর উপর দিয়ে রেল যাবে যশোরে ।। জি টু জি'র এ প্রকল্পে অর্থ যোগাবে চীন

পদ্মাসেতুর উপর দিয়ে রেল যাবে যশোরে ।। জি টু জি'র এ প্রকল্পে অর্থ যোগাবে চীন

নিউজ ডেস্ক : দেশের দক্ষিণ-পশ্চিম‍াঞ্চলে নতুন রেল সংযোগ স্থাপনের জন্য রাজধানী ঢাকা থেকে পদ্মা বহুমুখী সেতু হয়ে যশোর পযর্ন্ত নতুন ব্রড গেজ লাইন নির্মাণ করবে সরকার। ১৬৯ কিলোমিটার দূরত্বের এই লাইনে লুপ সাইডিংস এবং ডাবল লাইনসহ মোট ট্র্যাক হবে ২১৫ দশমিক ২২ কিলোমিটার।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানাগেছে পদ্মাসেতু রেল সংযোগ নির্মাণের জন্য মোট দৈর্ঘ্যকে চারটি সেকশনে ভাগ করা হয়েছে। যারমধ্যে প্রথম সেকশন ঢাকা থেকে গেন্ডারিয়া, দ্বিতীয় সেকশন গেন্ডারিয়া থেকে মাওয়া, তৃতীয় সেকশন মাওয়া-ভাঙ্গা এবং চতুর্থ সেকশন ভাঙ্গা জংশন থেকে যশোর পযর্ন্ত নির্মিত হবে।

পদ্মাসেতু রেল সংযোগে মোট প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৪ হাজার ৭০২ কোটি ৭৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৯ হাজার ৯৫৩ কোটি ৬৯ লাখ টাকা। বাকি ২৪ হাজার ৭৪৯ কোটি ৫ লাখ টাকা জি টু জি পদ্ধতিতে অর্থায়ন করতে সম্মত হয়েছে চীন সরকার। রেলপথ মন্ত্রণালয় সচিব সংবাদমাধ্যমে জানিয়েছেন প্রকল্প বাস্তবায়নের জন্য ইতিমধ্যেই চীনের সঙ্গে কমার্শিয়াল চুক্তি হয়ে গেছে। চায়নিজ রেলওয়ে গ্রুপ এ প্রকল্পে অর্থায়ন করবে।

সর্বমোট ‘২৪ হাজার ৭৪৯ কোটি ৫ লাখ টাকা চীন সরকার জি টু জি পদ্ধতিতে ঢাকা থেকে যশোর রেলপথ নির্মাণে ঋণ সহায়তা দেবে। প্রকল্পটি একনেক সভায় চূড়ান্ত অনুমোদনের পর শেষ করতে পারবো।’ সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, পদ্মাসেতুর নির্মাণ কাজ আগামী ২০১৮ সাল নাগাদ শেষ হওয়ার কথা। এটি বাস্তবায়ন হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে।

উল্লেখ্য ডাবল ডেকের এই সেতুতে চারলেন সড়ক পথ এবং নিচের ডেকে ব্রড গেজ সিঙ্গেল রেলওয়ে ট্র্যাক নির্মাণ করা হবে। যাতে যশোর, খুলনা, বেনাপোল ও মংলা পযর্ন্ত সরাসরি রেলওয়ে সংযোগ স্থাপন করা সম্ভব হয়।

বর্তমানে ঢাকা-যশোর রুটের দৈর্ঘ্য কমিয়ে আনতে পদ্মাসেতু হয়ে ভাঙ্গা থেকে যশোর পযর্ন্ত নতুন রেলওয়ে করিডোর নির্মাণের পরিকল্পনা রয়েছে।

আগামি বছর অর্থাৎ ২০১৭ থেকে ২০২২ সাল মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ রেলওয়ে। প্রকল্পের ১৬৯ কিলোমিটার মেইন লাইন, ৪৩ দশমিক ২২ কিলোমিটার লুপ ও সাইড, ৩ কিলোমিটার ডাকল ট্র্যাকসহ মোট ২১৫ দশমিক ২২ কিলোমিটার ব্রডগেজ ট্র্যাক নির্মাণ করা হবে।

‘এ রুটে কন্টেইনার চলাচলের ক্ষেত্রে জাতীয়, আঞ্চলিক, আন্তর্জাতিক ফ্রেইট, ব্রডগেজ কন্টেইনার ট্রেনগুলো প্রয়োজনীয় স্পিড ও লোড ক্যাপাসিটি চালু করা হবে। যাতে বাংলাদেশ ট্রান্স-এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের আরেকটি উপ-রুট নির্মিত হয়।’

এ ছাড়াও ভবিষ্যতে দ্বিতীয় লাইন নির্মাণ এবং বরিশাল ও পায়রা গভীর সমুদ্র বন্দরকে এই রুটে সংযুক্ত করা হবে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন