News71.com
 Bangladesh
 19 Jan 16, 01:20 AM
 1031           
 0
 19 Jan 16, 01:20 AM

ভারতীয় ফার্স্টলেডি শুভ্রা মুখার্জি ছিলেন বাঙ্গালী সংস্কৃতির দূত।। পররাষ্ট্রমন্ত্রী মাহমু

ভারতীয় ফার্স্টলেডি শুভ্রা মুখার্জি ছিলেন বাঙ্গালী সংস্কৃতির দূত।। পররাষ্ট্রমন্ত্রী মাহমু

নিউজ ডেস্ক : বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন "ভারতীয় ফার্স্টলেডি রাষ্ট্রপতি প্রনব মুখার্জির যোগ্য সহধর্মিনী সদ্য প্রয়াত শ্রীমতি শুভ্রা মুখার্জি বাঙালি সংস্কৃতির দূত হয়ে দিল্লীর রাষ্ট্রপতি ভবনে প্রবেশ করেছিলেন। পররাষ্ট্রমন্ত্রী গতকাল সোমবার রাজধানীতে খুলনা বিভাগীয় সমিতি - ঢাকা আয়োজিত শুভ্রা মুখার্জি স্মরণে আলোচনা ও বিশেষ প্রার্থনা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ঢাকার গণপূর্ত ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এবি তাজুল ইসলাম এমপি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন দিল্লীর রাষ্ট্রপতি ভবনে যখন শুভ্রা মুখার্জি প্রবেশ করেন তখন তার সঙ্গে অন্যান্য সামগ্রির সাথে তার অতি সাধের তানপুরা ও হারমোনিয়াম ছিল। ভারতীয় ফার্স্টলেডি রাষ্ট্রপতি ভবনে বাঙালি সংস্কৃতির দূত হয়ে প্রবেশ করেন। আমৃত্যু তিনি বাঙালির সংস্কৃতির প্রতিনিধিত্ব করেছেন। তিনি একইসঙ্গে রবীন্দ্র সঙ্গীত শিল্পী ও চিত্র শিল্পী ছিলেন।”পররাষ্ট্র মন্ত্রী বলেন, "শুভ্রা মুখার্জি ১৯৪০ সালে বাংলাদেশে জন্মের পর ভারত চলে গেলেও আমৃত্যু তিনি বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে সাবেক মুক্তিযুদধ বিষয়ক মন্ত্রী তাজুল ইসলাম বলেন, “আমাদের স্বাধীনতা যুদ্ধের অবদানের পাশাপাশি ভারত-বাংলাদেশের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রেও শুভ্রা মুখার্জির গুরুত্বপুর্ন অবদান রয়েছে।” অনুষ্ঠানে শুভ্রা মুখার্জির ছোটভাই কানাই লাল ঘোষ বোনের সাথে তাদের অনেক অজানা স্মৃতি স্মরণ করে বক্তব্য দেন।

উল্লেখ্য ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর ২০১৩ সালের মার্চে সস্ত্রীক বাংলাদেশ সফরে এসে নড়াইলে শ্বশুর বাড়ী যান প্রণব মুখার্জি। আর এটাই শুভ্রা মুখার্জির জন্মভূমিতে শেষ আসা। ৭৪ বছর বয়সে গত বছরের ১৮ অগাস্ট নয়া দিল্লির একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শুভ্রা। বেশ কিছুদিন ধরে শ্বাসকষ্টের পাশাপাশি হৃদরোগেও ভুগছিলেন ভারতীয় ফার্স্টলেডি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন