international
 21 Sep 19, 08:43 PM
 12             0

পাকিস্তানের বিরুদ্ধে হুমকি হতে পারে ভারত॥  

পাকিস্তানের বিরুদ্ধে হুমকি হতে পারে ভারত॥   

আন্তর্জাতিক ডেস্কঃ কূটনীতিবিদ থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, আজাদ কাশ্মীর ভারতের অন্তর্ভুক্ত। ভারত প্রত্যাশা করছে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরেও একদিন ভারতের ‘সরাসরি এখতিয়ার’ থাকবে। দিল্লি এবং ইসলামাবাদ উভয়ই পুরো কাশ্মীরের নিয়ন্ত্রণের দাবি করে। যুদ্ধও হয়েছে বেশ কয়েকবার। কিন্তু দুই দেশের অংশই আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর (জম্মু-কাশ্মীর) এবং পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর (আজাদ কাশ্মীর) নামে।


কাশ্মীরের ১০টি জেলায় ৪০ লাখের মত মানুষ বসবাস করে ১৩ হাজার স্কয়ার কিলোমিটারের বেশি জায়গা জুড়ে। বিতর্কিত এই অঞ্চল নিয়ে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বারবার ভারতের অবস্থান নিশ্চিত করেছেন। পাকিস্তান জবাব দিচ্ছে। তার এমন বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন বলেছে পাকিস্তান। ১৯৯৪ সালে ভারতের সংসদে এক প্রস্তাবনা পাস করে। যেখানে দাবি করা হয়, ‘পাকিস্তানকে অবশ্যই ভারতের ‘রাজ্য’ জম্মু এবং কাশ্মীরের ওইসব এলাকা থেকে সরে যেতে হবে যেসব এলাকা পাকিস্তান আগ্রাসনের মাধ্যমে দখল করে রেখেছে।’


কিন্তু এবারে অনেকেই শঙ্কিত। গত আগস্ট থেকে মোদি মন্ত্রিসভার পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্র মন্ত্রী বেশ জোর দিয়ে বলেছেন এ পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর এবং বরফে ঢাকা এলাকা আকসাই চিন ভারতের জম্মু এবং কাশ্মীরের অংশ। এই তিন মন্ত্রী দেশটির নীতিনির্ধারণ প্রক্রিয়ায় বড় ভূমিকা রাখে।ভারত এটাও বলেছে যে আগে পরমাণু অস্ত্রের ব্যবহার না দীর্ঘদিনের এমন নীতির পুর্নমূল্যায়ন করতে পারে তারা। অনেকেই বলছেন এটা ওই অঞ্চলকে নিজেদের করে নেয়ার সত্যিকারের হুমকি। কেননা পাকিস্তানের প্রধানমন্ত্রীও তার অনেক বক্তব্যে পারমাণবিক অস্ত্র শব্দগুচ্ছ ব্যবহার করেছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')