News71.com
 International
 17 Aug 19, 08:08 PM
 128           
 0
 17 Aug 19, 08:08 PM

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে কখনই বিক্রি হবে না গ্রিনল্যান্ড॥

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে কখনই বিক্রি হবে না গ্রিনল্যান্ড॥

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বিক্রি হবে না গ্রিনল্যান্ড। গ্রিনল্যান্ড সরকারের পাশাপাশি দ্বীপটির অধিবাসীরাও সুস্পষ্টভাবে এ সিদ্ধান্ত ঘোষণা করেছে। গ্রিনল্যান্ড সরকার বলেছে, দ্বীপটি বিক্রির জন্য নয়। অস্ট্রেলিয়ার পর বিশ্বের সবচেয়ে বড় এই দ্বীপ ডেনমার্কের কাছ থেকে কিনে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর প্রতিক্রিয়াতেই ডেনমার্কের স্বায়ত্তশাসিত এ অঞ্চলের সরকার এ কথা বলেছে। গ্রিনল্যান্ডের সরকার সরাসরি বলেছে, ব্যবসার জন্য তারা উন্মুক্ত, বিক্রির জন্য নয়।

মার্কিন প্রেসিডেন্টের প্রস্তাব সম্পর্কে দ্বীপটির অধিবাসীরা গণমাধ্যমকে বলেছেন, ট্রাম্প নির্বোধের মতো কথা বলছেন। গ্রিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে জানিয়েছে, বিক্রির জন্য গ্রিনল্যান্ড বাজারে ওঠেনি। খনিজ, বিশুদ্ধ পানি ও বরফ, মাছ, নবায়নযোগ্য জ্বালানিসহ নানা মূল্যবান সম্পদে সমৃদ্ধ গ্রিনল্যান্ড। গ্রিনল্যান্ড ব্যবসার জন্য উন্মুক্ত; বিক্রির জন্য নয়। শুধু গ্রিনল্যান্ড নয়, ডেনমার্কের রাজনীতিকেরাও ট্রাম্পের এমন খেয়ালকে খারিজ করে দিয়েছেন। ডেনমার্কের সাবেক প্রধানমন্ত্রী লার্স লোক রাসমুসেন এক টুইটে লেখেন, এটা নিশ্চয় এপ্রিল ফুলের একটি তামাশা..কিন্তু বড় অসময়ের!

চলতি মাসের শেষ দিকে সরকারি সফরে ট্রাম্পের ডেনমার্কে যাওয়ার কথা রয়েছে, সেখানে তিনি অর্থের বিনিময়ে ওই দেশের দ্বীপটি নিয়ে নেওয়ার কোনো প্রস্তাব দিয়ে বসেন কি না তা নিয়ে অনেকেই উদ্বিগ্ন। স্বায়ত্তশাসিত গ্রিনল্যান্ড দ্বীপটি উত্তর আটলান্টিক ও উত্তর মহাসাগরের মধ্যবর্তী স্থানে রয়েছে। বড় আকারের এই দ্বীপের বেশির ভাগই বরফে আচ্ছাদিত। এক লাখের কম জনসংখ্যা অধ্যুষিত এই দ্বীপটি খনিজ সম্পদে সমৃদ্ধ বলে জানা গেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন