News71.com
 Bangladesh
 02 Apr 20, 06:27 PM
 94           
 0
 02 Apr 20, 06:27 PM

১ এপ্রিল থেকে সব ঋণে ৯% সুদ কার্যকর॥ ব্যাংক গুলোর শঙ্কা তারল্য নিয়ে

১ এপ্রিল থেকে সব ঋণে ৯% সুদ কার্যকর॥ ব্যাংক গুলোর শঙ্কা তারল্য নিয়ে

নিউজ ডেস্কঃ বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণে ব্যাংকগুলো ৯ শতাংশ সুদ কার্যকর শুরু করেছে। করোনাভাইরাসের কারণে বর্তমানে ঋণ দেওয়া বন্ধ, তাই ব্যাংকগুলো পুরোনো ঋণে নতুন সুদ কার্যকর করছে। এ নিয়ে ব্যাংকগুলো তেমন চাপে নেই। তবে ব্যাংকগুলো উদ্বিগ্ন তারল্য নিয়ে। করোনাভাইরাসের কারণে তাদের আমানত কমে যাচ্ছে। এভাবে চললে ঋণ দেওয়ার মতো তারল্যও ব্যাংকগুলোতে থাকবে না এবং প্রয়োজনীয় ঋণও পাবেন না উৎপাদন খাতের উদ্যোক্তারা। এ জন্য এখনই কেন্দ্রীয় ব্যাংককে বড় অঙ্কের তহবিল গঠন ও বাজারে টাকা ছাড়ার দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানতে চাইলে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) সাবেক চেয়ারম্যান ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা তাই সবাই কার্যকর করে ফেলছে। পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে সুদ আরও কমাতে হবে। এ জন্য কেন্দ্রীয় ব্যাংককে বড় অঙ্কের তহবিল গঠন করতে হবে। যাতে ব্যাংকগুলো সেই তহবিল থেকে টাকা নিয়ে এসএমই ও রপ্তানি খাতে ঋণ দিতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপন জারি করে ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণের সুদহার ৯ শতাংশ এপ্রিল থেকে কার্যকর করার নির্দেশ দিয়েছিল। নির্দেশনা অনুযায়ী, নতুন ও পুরোনো সব ধরনের ঋণে সুদহার হবে ৯ শতাংশ এবং এরপরও কোনো ঋণ খেলাপি হলে অতিরিক্ত ২ শতাংশ সুদ যুক্ত করা যাবে।

ব্যাংকগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, ইতিমধ্যে সব ব্যাংক পুরোনো ঋণে ৯ শতাংশ সুদ কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে। ব্যাংকগুলো এ জন্য তাদের নিজস্ব সুদ হিসাবের সফটওয়্যারও হালনাগাদ করেছে। ব্যাংক খুললেই গ্রাহকদের তা জানিয়ে দেওয়া হবে। আর যদি এপ্রিলে ঋণের কিস্তি বেশি আদায় করা হয়, পরে তা ফেরতও দিয়ে দেবে অনেক ব্যাংক। বাংলাদেশ ব্যাংকও জানিয়ে দিয়েছে, করোনাভাইরাসের কারণে কেউ কিস্তি দিতে না পারলে ঋণের মানে অবনমন হবে না। অর্থাৎ কিস্তি না দিলে কেউ খেলাপি হয়ে পড়বে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন