বাংলাদেশ
 03 Dec 17, 11:28 AM
Print
 55             0

প্রতিবন্ধীরা আমাদেরই আপনজন।। প্রধানমন্ত্রী  

প্রতিবন্ধীরা আমাদেরই আপনজন।। প্রধানমন্ত্রী   

নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে সরকারি-বেসরকারি সংস্থাসহ সমাজের সকল শ্রেণি ও পেশার মানুষের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। ২৬তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি এ আহবান জানান। তিনি আরো বলেন,প্রতিবন্ধীরা আমাদেরই আপনজন। টেকসই ও উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের জ্ঞান,দক্ষতা ও সক্ষমতা বাড়িয়ে এবং তাঁদের ক্ষমতায়িত করে সকল ক্ষেত্রে অংশগ্রহণের সুযোগ তৈরি করতে হবে।

দিবসটি উপলক্ষে তিনি দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তি ও পরিবার এবং সংশ্লিষ্ট সংস্থা ও সংগঠনকে শুভেচ্ছা জানান এবং এবারের প্রতিপাদ্য,সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ গড়ি’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে মন্তব্য করেন। শেখ হাসিনা বাণীতে বলেন,প্রতিবন্ধী ব্যক্তিদের টেকসই উন্নয়ন ও সমৃদ্ধ জীবন গঠনের পথকে প্রসারিত করতে আমাদের সকল প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ২০৩০ টেকসই উন্নয়ন এজেন্ডা বাস্তবায়নে প্রতিবন্ধী ব্যক্তিদের গুরুত্ব দেয়া হয়েছে। যেখানে কাউকে পেছনে ফেলে বা বাদ দিয়ে নয়’সকলকে সঙ্গে নিয়ে অন্তর্ভুক্তিমূলক সমাজ প্রতিষ্ঠার অঙ্গীকার ব্যক্ত করা হয়েছে। এ লক্ষ্যকে সামনে রেখে আমরা কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন,বর্তমান আওয়ামী লীগ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা,অধিকার ও উন্নয়ন নিশ্চিত করার মধ্যমে তাদের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকার প্রতিষ্ঠার প্রয়াস চালিয়ে যাচ্ছে। উন্নয়ন কর্মকাণ্ডের প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার দেয়া হচ্ছে। ইতোমধ্যে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন,২০১৩ ও নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন,২০১৩ পাস এবং আইনসমূহের বিধিও প্রণয়ন করা হয়েছে জানিয়ে তিনি বলেন,সারাদেশে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। সরকারি চাকুরীতে প্রতিবন্ধীদের জন্য কোটা সংরক্ষণ করা হয়েছে। প্রধানমন্ত্রী তার বাণীতে ২৬তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০১৭ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন