News71.com
 Bangladesh
 02 Mar 21, 10:47 PM
 37           
 0
 02 Mar 21, 10:47 PM

সংস্কার হচ্ছে সুন্দরবনের ৮৮ টি পুকুর।। অচিরেই কাটবে সুপেয় পানির সংকট

সংস্কার হচ্ছে সুন্দরবনের ৮৮ টি পুকুর।। অচিরেই কাটবে সুপেয় পানির সংকট

 

নিউজ ডেস্কঃ অচিরেই কেটে যাবে সুন্দরবনের সুপেয় পানির সমস্যা। দীর্ঘদিনের এই সংকট নিরসনের জন্য ৮৮টি পুকুর খনন ও পুনঃখনন এবং ৭০টি পুকুরে পাকাঘাট নির্মাণের উদ্যোগ নিয়েছে বনবিভাগ। জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়ানে এই পুকুর খনন প্রকল্পে ব্যয় হবে প্রায় পাঁচ কোটি টাকা। আগামী জুন মাসের মধ্যে এই প্রকল্পের কাজ সম্পন্ন হওয়ার কথা রয়েছে বলে বনবিভাগ সূত্র জানিয়েছে।

 

গত ১৯ ফেব্রুয়ারি (শুক্রবার) পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চরে এই পুকুর খনন উদ্বোধন করা হয়েছে। এই কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার তালুকদার। এ সময় খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মো. মইন উদ্দিন খান, পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেনসহ ঊর্ধ্বতন বন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

বনবিভাগ সূত্রে জানা গেছে, শরণখোলা রেঞ্জে ২৪টি, চাঁদপাই রেঞ্জে ২৬টি এবং পশ্চি সুন্দরবনে ৩৫টিসহ মোট ৮৮টি পুকুর খনন ও পুনঃখনন করা হবে। এর মধ্যে নতুন করে খনন করা হবে শুধুমাত্র শরণখোলা রেঞ্জের দুবলার চরে ২টি ও বগী স্টেশন অফিসে ১টিসহ মোট তিনটি পুকুর। নতুন খননকৃত তিনটি নিয়ে মোট ৭০টি পুকুরে নির্মিত হবে পাকা ঘাট।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন