News71.com
 Bangladesh
 01 Apr 20, 11:19 AM
 85           
 0
 01 Apr 20, 11:19 AM

করোনা শনাক্ত ও চিকিৎসাসেবা দিতে আগ্রহী বেসরকারি হাসপাতাল॥

করোনা শনাক্ত ও চিকিৎসাসেবা দিতে আগ্রহী বেসরকারি হাসপাতাল॥

নিউজ ডেস্কঃ ব্যাপক মৃত্যুর হুমকি নিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা। আমেরিকা, ইতালি, ইরান, স্পেনসহ কিছু কিছু দেশ ও অঞ্চলে এর প্রকোপে মৃত আর আক্রান্তের সংখ্যা দিনে দিনে বাড়ছে। বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে করোনা ভাইরাস মারাত্মক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আর করোনা ভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়লে সরকারি হাসপাতালগুলো দিয়ে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হবে না। এমন অবস্থার মধ্যে করোনা প্রতিরোধে সেবা দিতে আগ্রহ প্রকাশ করেছে বেসরকারি হাসপাতালগুলো। এখন থেকে আগামী তিন মাস করোনা রোগীদের জন্য হাসপাতাল সরকারি নিয়ন্ত্রণে ছেড়ে দিতেও প্রস্তুত অনেক বেসরকারি হাসপাতাল-ক্লিনিক কর্তৃপক্ষ। এটাকে খুবই ভালো প্রস্তাব হিসেবে আখ্যায়িত করে তা সরকারের গ্রহণ করা উচিত বলে অভিমত ব্যক্ত করেছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

বাংলাদেশ প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের (বিপিসিডিও) সভাপতি ও বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল প্র্যাকটিশনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভূঁইয়া বলেন, ‘আমরা সরকারের অংশীদার, সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত আছি। আড়াই মাস আগেই সরকারের কাছে আমরা করোনা রোগীদের সেবা দিতে আগ্রহের কথা জানিয়ে দিয়েছি। কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো পিপিই দেওয়া হয়নি। তবে আমরা পিছিয়ে নেই। হাসপাতাল মালিকদের বলা হয়েছে ডাক্তার, নার্সসহ স্বাস্থ্যসেবা কর্মীদের নিরাপত্তাসামগ্রী দিতে। বেসরকারি হাসপাতালগুলোও প্রস্তুতি নিয়ে রেখেছে। অনেক বেসরকারি হাসপাতালে অত্যাধুনিক আইসোলেশন বেড প্রস্তুত রাখা হয়েছে। এসব বেডের সঙ্গে বাথরুম ও গোসলখানাও রয়েছে।

অধ্যাপক ডা. মনিরুজ্জামান ভূঁইয়া বলেন, দেশে বেসরকারি হাসপাতাল-ক্লিনিক রয়েছে ১৪ হাজার। এসব হাসপাতালে ৮০ হাজার বেড রয়েছে। ৮৮ হাজার ডাক্তার এসব হাসপাতালে সেবা প্রদান করেন। এর মধ্যে ২৮ হাজার সরকারি ডাক্তার, বাকি ৬০ হাজার বেসরকারি ডাক্তার। তিনি বলেন, বেসরকারি হাসপাতালগুলো কোনো রোগীকে ফিরিয়ে দেয়নি। ইতিমধ্যে দুই জন করোনা আক্রান্ত রোগীকে সেবা দেওয়া হয়েছে। সরকারি সহযোগিতার মাধ্যমে বেসরকারি হাসপাতালগুলোতে করোনা রোগীদের ব্যাপকভাবে সেবা প্রদান শুরু হলে মানুষের হয়রানি আর থাকবে না বলে জানান তিনি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন