News71.com
 International
 30 May 20, 09:29 PM
 325           
 0
 30 May 20, 09:29 PM

ডব্লিউএইচওর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন বিশ্ব স্বাস্থ্যের জন্য হতাশাজনক॥

ডব্লিউএইচওর সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন বিশ্ব স্বাস্থ্যের জন্য হতাশাজনক॥

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্পের এমন সিদ্ধান্ত বিশ্ব স্বাস্থ্যের জন্য হতাশাজনক বলে আখ্যায়িত করেছে জার্মানি। ডব্লিউএইচওর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন করতে ট্রাম্পের সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী। সেই সঙ্গে দেশটির পক্ষ থেকে জানিয়েছেন ট্রাম্পের এমন পদক্ষেপ "আন্তর্জাতিক স্বাস্থ্যের জন্য হতাশাজনক"।

শুক্রবার ট্রাম্প বলেন, করোনা ভাইরাসের প্রাথমিক সংক্রমণের বিরুদ্ধে লড়তে ডব্লিউএইচও ব্যর্থ হয়েছে। ডব্লিউএইচও আমাদের অনুরোধ রক্ষা করতে এবং প্রয়োজনীয় সংস্কার করতেও ব্যর্থ হয়েছে। আমরা আজকে ডব্লিউএইচওর সঙ্গে সম্পর্ক ছিন্ন করবো। এছাড়া চীনা কর্মকর্তারা করোনা নিয়ে বিভ্রান্ত করার জন্য ডব্লিউএইচওকে চাপ প্রয়োগ করেছে বলে অভিযোগ করেছেন ট্রাম্প। এর আগে মার্কিন এই প্রেসিডেন্ট ডব্লিউএইচও চীনের হাতের পুতুল বলে উল্লেখ করেছেন।

এক টুইট বার্তায় জার্মান স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পেন জানিয়েছেন, এটি আন্তর্জাতিক স্বাস্থ্যের জন্য হতাশাব্যঞ্জক প্রতিক্রিয়া। ভবিষ্যতে সংস্থাটির মধ্যে কোন পার্থক্য আনতে হলে এর সংস্কার করা দরকার এবং ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) অবশ্যই একটি নেতৃস্থানীয় ভূমিকা নিতে হবে এবং আরও আর্থিকভাবে এগিয়ে আসতে হবে। এটি আমাদের ইইউ প্রেসিডেন্ট হওয়ার জন্য আমাদের বিএমজি অগ্রাধিকারগুলির একটি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন