News71.com
 Bangladesh
 24 May 20, 11:39 AM
 795           
 0
 24 May 20, 11:39 AM

যশোরের অভয়নগরে ত্রাণ বিতরনে অনিয়মের অভিযোগ॥

যশোরের অভয়নগরে ত্রাণ বিতরনে অনিয়মের অভিযোগ॥

নিউজ ডেস্কঃ যশোরের অভয়নগরে বিতরণ করা ত্রাণের প্যাকেটে ওজনে কম চাল দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। আবার চালের সঙ্গে শুকনো খাবার বিতরণের জন্য যে নগদ অর্থ দেওয়া হয়েছিল তার হিসাবেও গড়মিল দেখা গেছে। স্থানীয় জনপ্রতিনিধিরা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে এই অভিযোগ তুলেছেন। ইউএনও কার্যালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় অভয়নগর উপজেলার ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভার জন্য সাধারণ ত্রাণ (জিআর) বাবদ ১৪৪ মেট্রিক টন চাল, শুকনো খাবারের জন্য (আলু, ডাল ও সাবান) নগদ ৫ লাখ ৫১ হাজার টাকা এবং শিশুখাদ্য বাবদ আরও ২ লাখ ১৫ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। গত ২৭ মার্চ থেকে ২ মে পর্যন্ত সাত কিস্তিতে এই বরাদ্দ দেওয়া হয়।

তবে চেয়ারম্যানেরা জানান, সাধারণত তাঁরা উপজেলা খাদ্যগুদাম থেকে তাঁদের নামে বরাদ্দের চাল (৫০ কেজির বস্তা) তুলে এনে বিতরণ করেন। এবার ইউএনও নিজেই তাঁদের বরাদ্দের চাল তুলে খাদ্যগুদামের মধ্যে শ্রমিকদের দিয়ে ‘প্রধানমন্ত্রীর উপহার’ লেখা ১০ কেজির প্যাকেটে প্যাকেট করছেন। পরে তাঁদের ওই প্যাকেট সরবরাহ করা হচ্ছে। ইউপি চেয়ারম্যানেরা জানান, চালের সঙ্গে নগদ টাকা বরাদ্দ আছে। ওই টাকা দিয়ে শুকনো খাবার কিনে দিতে হবে। কিন্তু ইউএনও ও পিআইও বরাদ্দের টাকা থেকে প্রথম কিস্তির এক হাজার চালের প্যাকেটের সঙ্গে এক কেজি করে আলু, ৪০০ গ্রাম ডাল এবং একটি ছোট সাবান কিনে দেন। মাঝের পাঁচ কিস্তিতে তাঁদের কোনো শুকনো খাবার কিনে দেওয়া হয়নি। তাঁদের প্রত্যেককে পৃথকভাবে কয়েক হাজার করে টাকা দেওয়া হয়েছে। শিশুখাদ্যের টাকা দিয়ে মিল্কভিটার ৪০০ গ্রাম ওজনের গুঁড়া দুধ কিনে পিআইওর দপ্তর থেকে সরবরাহ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শরীফ মোহাম্মদ রুবেল মুঠোফোনে সাংবাদিক পরিচয় জেনে বলেন, ‘আমি এখন নামাজে আছি। পরে কথা বলছি।তবে ইউএনও মো. নাজমুল হুসেইন খাঁন দাবি করেন, বিভিন্ন জায়গায় ত্রাণ নিয়ে অনিয়ম হচ্ছে। অভয়নগরে তেমনটা হয়নি। ৫০ কেজির বস্তায় চাল দিলে চুরি করতে সুবিধা হয়। ১০ কেজির বস্তায় চাল চুরির সুযোগ নেই। এ জন্য ১০ কেজির বস্তায় চাল দেওয়া হয়েছে। ওজনও ঠিক আছে। তিনি দাবি করেন, প্রধানমন্ত্রীর উপহার লেখা চালের ব্যাগ করা হয়েছে। এতে খরচ হয়েছে। চেয়ারম্যানদেরও তাতে সম্মতি ছিল। দুই-তিনজন চেয়ারম্যান ব্যাগ করতে চাননি। তাঁরাই এসব অভিযোগ করছেন। তিনি বলেন, ‘ত্রাণের বিষয়ে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে ব্রিফ দিতে বলা হয়েছে। অনিয়ম হলে আমি যথাযথ ব্যবস্থা নেব।’

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন