bangladesh
 09 Apr 20, 10:22 PM
 9             0

মহামারী করোনাতে বিএসটিআইর জরুরি পরিসেবা॥

মহামারী করোনাতে বিএসটিআইর জরুরি পরিসেবা॥

নিউজ ডেস্কঃ ভোক্তার হাতে মানসম্পন্ন পণ্য পৌঁছে দেয়া নিশ্চিত করতে জরুরি সেবা অব্যাহত রেখেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। বিশেষ করে বিদেশ থেকে যাতে নিম্নমানের পণ্য আমদানি করা না যায় এবং আমদানিকারকরা যাতে কোনো ধরনের হয়রানির শিকার না হন , সে বিষয়টি বিবেচনায় রেখে জরুরি টেস্টিং সেবা কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে বিএসটিআইয়ের উপ-পরিচালক রিয়াজুল ইসলাম লেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত জরুরি সেবা চালু থাকবে। প্রতিদিন সকাল ১০টা থেকে ১ টা পর্যন্ত ওয়ানস্টপ সেন্টার থেকে এ সেবা পাবেন গ্রাহকেরা। এ ছাড়া রমজানের জন্য বিশেষ ব্যবস্থা নেবে বিএসটিআই। তাছাড়া যেসব পণ্যের নমুনা সংগ্রহ করা হচ্ছে তা রমজানের আগেই রিপোর্ট প্রকাশ করা হবে।

উল্লেখ্য, গুড়ো দুধ, শিশুখাদ্যসহ আমদানির ক্ষেত্রে বাধ্যতামূলক ৫৫টি পণ্য বিএসটিআই’র ল্যাবরেটরিতে পরীক্ষা করে ছাড়পত্র প্রদান করার পর সে সকল পণ্য দেশীয় বাজারে বাজারজাত করা হয়। এ লক্ষ্যে বিএসটিআই’র প্রধান কার্যালয়সহ বিভিন্ন বন্দর এলাকার সংশ্লিষ্ট ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং ল্যাবরেটরিগুলো চালু রাখা হয়েছে। এগুলোতে নিয়মিত পরীক্ষণ চলছে।

এছাড়া আসন্ন পবিত্র রমজান মাসে জনসাধারণ যাতে মানসম্পন্ন পণ্য কিনতে পারে, সে লক্ষ্যেও কাজ করছে বিএসটিআই। বিশেষ করে ইফতার এবং সেহরিতে অধিক ব্যবহৃত হয় এ রকম চার শতাধিক খাদ্যপণ্যের নমুনা খোলাবাজার থেকে সংগ্রহ করা হয়েছে। ওইসব পণ্যের নমুনা বিএসটিআই ল্যাবরেটিরিতে পরীক্ষাধীন রয়েছে। এসকল পণ্যের মধ্যে রয়েছে মুড়ি, লাচ্ছা সেমাই, ভার্মিসিলি সেমাই, ঘি, বাটার অয়েল, নুডুলস, সফট ড্রিংকস, পাউডার, আটা, ময়দা, সুজি, চিনি, আয়োডিনযুক্ত লবণ ইত্যাদি। ল্যাবরেটরি পরীক্ষার ফলাফল শীঘ্রই প্রকাশ করা হবে বলে জানিয়েছে বিএসটিআই।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')