News71.com
 Lifestyle
 14 Nov 16, 12:28 PM
 1221           
 0
 14 Nov 16, 12:28 PM

জেনে নিন: লবঙ্গের গুণ

জেনে নিন: লবঙ্গের গুণ

নিউজ ডেস্ক: মসলা হিসেবে লবঙ্গের ব্যবহার দেদার। অনেকে দাঁতের ব্যথা উপশমে লবঙ্গ দেওয়া গরম পানি দিয়ে কুলকুচো করেন। কেউ কেউ লবঙ্গ-চা পান করে আয়েশ পেয়ে থাকেন। লবঙ্গের আছে আরও এমন কিছু গুণ, যা অনেকের জানা নেই। এখানে তা দেওয়া হলো:

শক্তিবর্ধক
কাজে আলসেমি বা ঝিমুনি আসছে? হাতের কাছে ছোট এক বোতলে লবঙ্গ তেল রাখতে পারেন। যেকোনো খাবারের সঙ্গে এক ফোঁটা তেল মেশালেই পার্থক্য বুঝতে পারবেন।


ঘরে সুগন্ধি বাড়ায়

প্যাকেট করা স্যান্ডালউড বা ল্যাভেন্ডার রুম ফ্রেশনারের কথা ভুলে যান। পানি ও লবঙ্গ তেল মিশিয়ে নিজেই তৈরি করতে পারেন রুম ফ্রেশনার। প্রতিবার ব্যবহারের আগে বোতল ঝাঁকিয়ে নিন।


রান্নাঘর পরিষ্কার করে

যাঁদের রান্নাঘর কিছুটা আবদ্ধ বা আলো-বাতাস চলাচল কম, সেখানে ভ্যাপসা একটা ভাব তৈরি হতে পারে। পানিতে কিছু লবঙ্গ ছেড়ে জ্বাল দিন। বাষ্প ছড়িয়ে পড়তে দিন। এতে ভ্যাপসা ভাব ও গন্ধ দূর হবে।


ফ্ল্যাস্কের গন্ধ দূর করতে পারে

নিয়মিত থার্মোস বা ফ্ল্যাস্কের ব্যবহার করলে এতে কিছুটা গন্ধ তৈরি হতে পারে। এ গন্ধ তাড়াতে ফ্ল্যাস্ক ধোয়ার পর এর ভেতর লবঙ্গ দিয়ে কিছুক্ষণ রাখতে পারেন।


ত্বক সুরক্ষায়

ত্বকের ফোলা ভাব কমাতে লবঙ্গ তেল দারুণ কাজে আসে। দিনে দুবার অল্প পরিমাণে লবঙ্গ তেল ত্বকে মাখতে পারেন। বেশি মাখলে ত্বক পুড়ে যেতে পারে।


পোকামাকড় দূর করতে
পোকামাকড় দূর করতে রাসায়নিক স্প্রের পরিবর্তে বাগানে বা বাড়ির আঙিনায় লবঙ্গগাছ লাগাতে পারেন।


উচ্চ রক্তচাপ কমাতে

লবঙ্গ চিবোলে উচ্চ রক্তচাপ কমতে পারে। টানা কয়েক দিন লবঙ্গ চিবোনোর অভ্যাস গড়ে তুলতে পারলে সহজে পার্থক্য ধরা যাবে।


মাছি তাড়াতে

রান্নাঘরে যদি মাছি বিরক্ত করে, তবে এক বাটি লবঙ্গ রান্নাঘরে এনে রাখুন। এতে কয়েক ঘণ্টার মধ্যেই মাছির উপদ্রব থেকে মুক্তি পাবেন।


পিঁপড়া তাড়াতে

দারুচিনি তেল আর লবঙ্গ তেল একসঙ্গে করে একটু পানি মেশান। এরপর স্প্রে বোতলে করে পিঁপড়ার পথে স্প্রে করুন। এর তীব্র গন্ধ পিঁপড়া পছন্দ করে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন