News71.com
 International
 30 May 16, 12:08 AM
 487           
 0
 30 May 16, 12:08 AM

শারীরিক অবস্থা স্থিতিশীল,চিকিৎসাধীন কলকাতার পর্বতারোহী সুনীতা

শারীরিক অবস্থা স্থিতিশীল,চিকিৎসাধীন কলকাতার পর্বতারোহী সুনীতা

আন্তর্জাতিক ডেস্ক : ফ্রস্ট বাইটের সমস্যা থাকলেও, সুনীতা হাজরার শারীরিক অবস্থা এখন সম্পূর্ণ স্থিতিশীল। বেলঘরিয়ার হাসপাতালে চিকিৎসাধীন বারাসতের এই পর্বতারোহী । তাঁর কাছে এখন ভগবান , ব্রিটিশ অভিযাত্রী লেসলি ।

ব্রিটিশ অভিযাত্রীর বাড়িয়ে দেওয়া সাহায্যের হাত আর নিজের অফুরন্ত প্রাণশক্তি; এই দুইয়ের জোরেই তিনি আজ মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন। অদম্য এই জীবনি-শক্তির নাম সুনীতা হাজরা ।

স্বামী, সন্তান, সবাইকে রেখেই এভারেস্ট জয় করতে গিয়েছিলেন । সবকিছুই হিসেব মতো চলছিল। কিন্তু এভারেস্টের বুকে আচমকাই একদিন মৃত্যুর সামনে এসে দাঁড়ায় সুনীতার । সেই সময় তিনি দেখা পান সাক্ষাৎ ভগবানের!

সেদিনের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে সুনীতা জানান, লেসলি অক্সিজেন আমাকে দিয়ে বাঁচায়। আমি বললাম আমাকে বাঁচান, আমার একটা ছেলে আছে । ও আমাকে নিজের অক্সিজেন দিল। নিজের ক্যাম্পে নিয়ে গেল। নিজের গ্লাভস আমাকে দিল। এক পাশে লেসলি, অপর পাশে আমার শেরপা। সবচেয়ে কম ৫ পয়েন্টে অক্সিজেন নিচ্ছিলাম। যাতে অক্সিজেন বাঁচিয়ে রাখা যায় ।

বিপর্যয়ের মুখে পড়েও যে কোনও মূল্যে বাঁচতে চেয়েছিলেন বারাসতের এই পর্বাতারোহী। চরম প্রতিকূল পরিস্থিতিতেও টিকিয়ে রেখেছিলেন নিজেকে ।

এভারেস্টে বুকে মৃত্যুর সঙ্গে লড়তে হয়েছিল ইঞ্চিতে-ইঞ্চিতে ! অসম সেই লড়াইয়ে আজ জয়ী সুনীতা। ঘরে ফিরলেও, এখন তাঁর ঠিকানা বেলঘরিয়ার এই হাসপাতাল । বরফের তীব্র শীতলতায় শরীরের নানা অংশ দগদগে ঘা । চিকিৎসকরা জানিয়েছেন, এখন অনেকটাই স্থিতিশীল সুনীতা । সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় রাখা হয়েছে আইসোলেশন ওয়ার্ডে। সার্বক্ষণিক দেখছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা ।

সুনীতার মরণপণ লড়াইয়ের কাছে শেষমেষ হেরে গিয়েছে পরিবারের আশঙ্কা। ছোট্ট আর্য অবশেষে ফিরে পেয়েছেন তাঁর মাকে। এভারেস্টের বুকে শুয়েও, এটাই তো একমাত্র চাওয়া ছিল সুনীতার ।

মৃত্যুকে জয় করার আনন্দ আছে। পরিজনদের কাছে ফিরে আসার আনন্দ আছে। তবুও যেন হাসতে পারছেন না সুনীতা। বিপর্যয়ের বিবরণ দিতে গিয়ে বারবার ধরে আসছে তাঁর গলা। যাঁদের সঙ্গে বেরিয়েছিলেন, সেই তাঁদের অনেকেই আজ নিথর!

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন