News71.com
 International
 01 May 16, 06:53 AM
 587           
 0
 01 May 16, 06:53 AM

উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল ঠেকাতে কাজে নামল ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার ।।

উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল ঠেকাতে কাজে নামল ভারতীয় বিমান বাহিনীর হেলিকপ্টার ।।

 

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরাখণ্ডে ভয়াবহ আকার ধারন করেছে । রাজ্যের কুমায়ন ও গাড়ওয়াল অঞ্চলে ১,৯০০ হেক্টর জঙ্গল ইতিমধ্যেই দাবানলের কবলে পড়েছে। আলমোড়া, চামোলি, পৌরি, রুদ্রপ্রয়াগ, পিথোরা জেলায় ক্ষতির পরিমাণ সবেচেয়ে বেশি। আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। বায়ুসেনার হেলিকপ্টার ভীমতাল থেকে জল নিয়ে ১০০ ফুট উচ্চতা থেকে জল ছড়িয়ে আগুন নেভানোর কাজ শুরু করেছে। পরিস্থিতি এতটাই খারাপ যে দাবানল রুখতে বায়ুসেনার দুটি এম আই-১৭ হেলিকপ্টার পাঠাল কেন্দ্রীয় সরকার।

বায়ুসেনার উইং কম্যান্ডার ভি কে সিং জানিয়েছেন, একটি হেলিকপ্টার পাঠানো হয়েছে গোরাখাল সৈনিক স্কুলে এবং অন্যটি গিয়েছে শ্রীনগরের পৌরিতে। এই হেলিকপ্টার দুটির বিশেষত্ব হল, এগুলি ৫,০০০ লিটার জল ধারণ করতে পারে এবং পুকুর, নদী সহ যে কোনও জলাধার থেকেই জল নিতে পারে। এই কারণেই এই দুটি হেলিকপ্টার কাজে লাগানো হচ্ছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং উত্তরাখণ্ডের রাজ্যপাল কে কে পালের সঙ্গে দাবানলের বিষয়ে আলোচনা করেছেন। তিনি আগুন নেভানোর জন্য সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। রাজ্যপাল ইতিমধ্যেই জেলাশাসকদের আগুন নেভানোর উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন। উত্তরাখণ্ড হাইকোর্টও দাবানল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। যত দ্রুত সম্ভব আগুন নেভানোর ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে আদালত।

আগুন নেভানোর জন্য প্রয়োজনে বিদেশি বিশেষজ্ঞদের সাহায্য নেওয়ার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। দিল্লির দমকল বিভাগের ডিরেক্টর উত্তরাখণ্ডে যাবেন বলে জানা গিয়েছে। পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন বায়ুসেনার চপারগুলিতে জ্বালানি ভরতে সাহায্য করতে তৈরি।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে উত্তরাখণ্ডে দাবানল শুরু হয়েছে। আগুনে পুড়ে ৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বহু বিলুপ্তপ্রায় পাখিরও মৃত্যু হয়েছে। বেশ কিছু দুর্লভ গাছও পুড়ে গিয়েছে। স্থানীয় মানুষ নিরাপদ জায়গায় সরে গিয়েছেন। তবে ঘরবাড়ি, গাছপালার ক্ষতি এড়ানো সম্ভব হচ্ছে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন