News71.com
 International
 10 Oct 17, 05:59 AM
 212           
 0
 10 Oct 17, 05:59 AM

প্রেসিডেন্ট কিমের প্রাসাদে হামলার ছক কষছেন মার্কিন রাষ্ট্রপতি, বাঁধতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ

প্রেসিডেন্ট কিমের প্রাসাদে হামলার ছক কষছেন মার্কিন রাষ্ট্রপতি, বাঁধতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কোরিয় নেতা কিম জং উনের মধ্যে পরমাণু অস্ত্র ইস্যুতে কথার লড়াই চলছে বেশ কয়েক মাস ধরেই। এবার সরাসরি উত্তর কোরিয়ায় স্বৈরাচারী শাসক কিম জং উনের প্রাসাদে ঢুকে পড়তে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।হোয়াইট হাউজ সূত্রে খবর, আগামী নভেম্বরে দক্ষিণ কোরিয়া সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট। সেই সফরকালেই দুই কোরিয়ার মধ্যস্থ অসামরিক এলাকায় ভ্রমণে করতে পারেন ডোনাল্ড ট্রাম্প।জানা গেছে, ট্রাম্পের সফরের ব্যবস্থাপনার জন্য ইতোমধ্যে একটি দল পাঠিয়ে দেওয়া হয়েছে কোরীয় উপদ্বীপের ওই বিশেষ অঞ্চলে। বিশেষ দলে রয়েছেন ট্রাম্পের নিরাপত্তা ব্যবস্থায় থাকা কমান্ড-ইন-চিফ। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের ধারনা কিমের কোলের কাছে এসে কিমকে কঠোর ভাষায় কোন বার্তা দিতে পারেন মার্কিন প্রেসিডেন্ট।


উল্লেখ্য উত্তর কোরিয়া নিয়ে কিছুদিন আগেই একটি কড়া বিবৃতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছিলেন উত্তর কোরিয়ার ক্ষেত্রে “একমাত্র একটি জিনিসই কাজ করে”। তবে কী সেই জিনিসয তা নিয়ে মুখ খোলেননি মার্কিন প্রেসিডেন্ট৷। টুইট বার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট ও কর্তৃপক্ষ উত্তর কোরিয়ার সঙ্গে ২৫ বছর ধরে কথা বলছে। অনেক চুক্তি হয়েছে ও অনেক টাকা দেওয়া হয়েছে। কিন্তু কাজ হয়নি। কালি শুকিয়ে যাওয়ার আগেই চুক্তি অতিক্রান্ত হয়ে গিয়েছে। মাত্র একটি জিনিসই উত্তর কোরিয়ার ক্ষেত্রে কাজ করবে।এর আগে প্রেসিডেন্ট বলেছিলেন, দরকার পড়লে উত্তর কোরিয়াকে “সম্পূর্ণ ধ্বংস” করে দিতে পারে আমেরিকা। উত্তর কোরিয়া পরমাণু বোমা পরীক্ষার ঘোষণার পরই একথা বলে ওয়াশিংটন। এই সপ্তাহের প্রথমে মার্কিন সেনার উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন ট্রাম্প। তখন তিনি বলেন, “এটা ঝড়ের আগে শান্ত অবস্থা। ” বিষয়টি বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন, “আপনারাই খুঁজে নিন।


এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর প্রচণ্ড বিরক্ত তাঁর দলেরই এক কংগ্রেস সদস্য। প্রথমসারির ওই রিপাবলিকান আইনসভা সদস্য বলেছেন, অন্যদেশগুলিকে যেভাবে হুমকি দিচ্ছেন ট্রাম্প তা আমেরিকাসহ গোটা বিশ্বকে ‘তৃতীয় বিশ্বযুদ্ধের’ পথে ঠেলে দিতে পারে। সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক গুরুত্বপূর্ণ কমিটির প্রধান বব কোর্কার এই মন্তব্য করেছেন। প্রেসিডেন্ট তাঁর দফতরকে ‘রিয়েলিটি শো’-এর ধাঁচে চালাচ্ছেন বলেও মন্তব্য করেছেন কোর্কার। ট্রাম্পের ওপর তাঁর দলেরই একাংশের ক্ষোভের কথা কারুর অজানা নয়। তবে প্রকাশ্যে যেভাবেপ্রেসিডেন্টকে বিঁধেছেন কোর্কার তা কিছুটা বিরল। কোর্কারের এই ক্ষোভ মার্কিন কংগ্রেসে ট্রাম্পের বিভিন্ন বিলের ক্ষেত্রে প্রতিবন্ধক হয়ে উঠতে পারে। ইরান পরমাণু চুক্তি এবং কর সংস্কার সম্পর্কে কোর্কারের ভোট খুবই গুরুত্বপূর্ণ।নিউইয়র্ক টাইমস-কে কোর্কার বলেছেন, ট্রাম্প তাঁকে উদ্বিগ্ন করে তুলেছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন