News71.com
 International
 26 Oct 16, 05:41 PM
 296           
 0
 26 Oct 16, 05:41 PM

বিশ্বের অধিকাংশ নারী সংসদ সদস্য যৌন হয়রানির শিকার ।।

বিশ্বের অধিকাংশ নারী সংসদ সদস্য যৌন হয়রানির শিকার ।।

আন্তর্জাতিক ডেস্কঃ পার্লামেন্টের অধিকাংশ নারী সদস্য তাদের কাজ পরিচালনার ক্ষেত্রে যৌন হয়রানির শিকার হন। এক প্রতিবেদনে জানানো হয়, বিশ্বে পার্লামেন্টের শতকরা ৮০ ভাগ নারী সদস্য (এমপি) যৌন হয়রানি ও অসৌজন্যমূলক আচরণের শিকার হন। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) জেনেভায় বার্ষিক অ্যাসেম্বলিতে এই রিপোর্ট প্রকাশ করেছে ।

বিশ্বের মাত্র ৫৫ জন নারী পার্লামেন্ট সদস্যদের কাছ থেকে এই তথ্য নেয়া হয়েছে। কিন্তু তারা বিশ্বের পৃথক পৃথক দেশকে প্রতিনিধিত্ব করে বলে রিপোর্টটি যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মত দেয়া হয়। প্রতিবেদনটিতে বলা হয়, এই গবেষণায় অংশ নেয়া পার্লামেন্টের ৮০ ভাগ নারী জানিয়েছে, তারা মানসিকভাবে হয়রানির শিকার অথবা যৌন হয়রানি অথবা হিংস্রতার শিকার হয়েছে ।

বিশেষত নির্বাচনের আগে তাদের ঘায়েল করার জন্য পুরুষ প্রতিপক্ষরা যৌন হয়রানি মূলক বিভিন্ন মন্তব্য করে। আর বিষয়টি তখন রাজনৈতিক বক্তব্য হিসেবে ধরে নেয়া হয়। এই রিপোর্টে আরো জানানো হয়, বেশ কয়েকজন নারী এমপি ধর্ষণের হুমকি পাওয়ার কথাও জানিয়েছেন ।

ইউরোপের এক নারী এমপি জানান, নির্বাচনের পূর্বে মাত্র ৪দিনে টুইটারে ৫০০ বার ধর্ষণের হুমকি দেয়া হয়েছে তাকে। এশিয়ার একজন নারী এমপি বলেন, নির্বাচনের আগে তার ছেলের ওপর হিংস্র আচরণের হুমকি দেয়া হয়। এ সময় তার ছেলের স্কুল, খেলার স্থান, যাতায়াতের সময় জানিয়ে হুমকি দেয়া হয় ।

বিষয়টি বেশ ভাবিয়ে তুলেছে আইপিইউ-কে। কেননা পার্লামেন্টের সদস্যরা জনগণের প্রতিনিধিত্ব করে। সেখানে উপস্থিত একজন এমপি জানান, সাধারণ মানুষের প্রতিনিধিরা এমন যৌন হয়রানির শিকার হলে নিশ্চিতভাবেই বিশ্বব্যাপী নারীরা যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হচ্ছে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন