News71.com
 International
 30 Aug 16, 10:46 PM
 336           
 0
 30 Aug 16, 10:46 PM

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির থেকে আসাদের জন্য ভারতে অর্থ বরাদ্দ

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির থেকে আসাদের জন্য ভারতে অর্থ বরাদ্দ

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির থেকে ভারতে আসা শরণার্থীদের জন্য ২ হাজার কোটি রুপি বরাদ্দ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। এবার এই প্রথমবার সরকার তাদের জন্য বরাদ্দের ঘোষণা দিল।

এই বিষয়ে দিল্লির এক সিনিয়র সরকারি কর্মকর্তা বলেছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় শিগগিরই বরাদ্দের প্যাকেজটি নরেন্দ্র মোদীর মন্ত্রিপরিষদে পেশ করবে। এতে করে আশা করা হচ্ছে- এক মাসের মধ্যেই প্যাকেজটি অনুমোদন পেয়ে যাবে।

জানা গেছে, জম্মু ও কাশ্মির সরকার ইতিমধ্যে পাকিস্তান থেকে আসা ৩৬ হাজার ৩৪৮টি পরিবারের তালিকা করেছে। আর তাদের প্রত্যেকটি পরিবারকে সাড়ে ৫ লক্ষ টাকা করে দেয়া হবে। পাকিস্তান থেকে আসা লোকেদের বেশিরভাগ আশ্রয় নিয়েছে জম্মু, কাথুয়া ও রাজৈরি জেলায়। জম্মু-কাশ্মিরের সংবিধান অনুযায়ী তারা স্থায়ী নাগরিক নয়। আর কিছু পরিবার এসেছে বিগত ১৯৪৭ সালে। এর মধ্যে আবার কিছু এসেছে ১৯৬৫ ও ১৯৭১ সালে।

পাকিস্তান থেকে আসা মানুষের দুর্দশা লাঘবের জন্য মোদী সরকার বিগত ২০১৫ সালের জানুয়ারিতে তাদের কিছু সুযোগ-সুবিধা দেয়। আর এগুলোর মধ্যে আছে তাদের আধাসামরিক বাহিনীতে ঢোকানো, সরকারি চাকরিতে সমান সুযোগ দেয়া এবং সরকারের কেন্দ্রীয় স্কুলগুলোতে তাদের ছেলে-মেয়েদের ভর্তি হওয়ার সুযোগ দেয়া।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন